ব্যাটারির সিসা গালানোর কারখানায় আগুন, স্কুল ও পলিথিন গোডাউন পুড়ে ছাই

রাসেল হোসেন, ধামরাই: ঢাকার ধামরাইয়ে উপজেলার কুল্লা ইউনিয়নের ব্যাটারির সিসা গালানোর কারখানার আগুন থেকে ধামরাই ক্যাডেট স্কুল ও পলিথিন গোডাউন পুড়ে ছাই হয়েছে। এতে অন্তত ৪০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ।

তিন ঘন্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ধামরাইয়ের দুইটি ও ইপিজেট এলাকার একটি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রনে আনে।

সোমবার (২৮ জানুয়ারি) সকালে ব্যাটারির এই সিসা গালানোর কারখানা থেকে আগুনের সূত্রপাত ঘটে।

সরেজমিনে এলাকাবাসী সূত্রে জানা যায়, প্রতিদিনের মত গতকাল রাতেও কারখানায় ব্যাটারির সিসা গালানোর কাজ চলছিল। এক পর্যায় কারখানার শ্রমিকরা ঘুমিয়ে পড়ে। পরে কারখানায় আগুন লেগে যায়। এর পর পাশে থাকা ধামরাই ক্যাডেট স্কুল ও পাশের পলিথিন গোডাউনে আগুন ছড়িয়ে পড়ে। এতে স্কুলের চেয়ার টেবিল বই ফ্যানসহ প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে যায়। এবং তার পাশে থাকা পলিথিন কারখানায় আগুন ভয়াবহ রূপ ধারণ করে। এলাকাবাসী ফায়ার সার্ভিসকে খবর দিলে তিনটি ইউনিট এসে আগুন নিভানোর কাজ করে।

এলাকাবাসীর অভিযোগ, অনেকদিন ধরে কারখানাটি লোকালয় থেকে সরিয়ে নেওয়ার কথা বললেও কর্তৃপক্ষ কথা শোনেনি। কারখানার মালিক প্রভাবশালী বিধায় কোন অনুমোদন ছাড়াই কারখানাটি চলমান ছিল।

স্কুল মালিক আরিফুল বলেন, ‘আমিসহ এলাকাবাসী সবাই এই কারখানাটি বন্ধের দাবী জানিয়ে আসছিলাম ।কিন্তু মালিক প্রভাবশালী হওয়ায় এ কারখানা বন্ধ করেনি। কারখানার এসিডের বিষাক্ত গন্ধের কারণে বাচ্চারা পর্যন্ত স্কুলে আসতে চায় না। বাচ্চারা স্কুলে আসলেও নাক বন্ধ করে স্কুলে আসে। আমরা এই কারখানাটি দ্রুত বন্ধের দাবী জানাই। আর স্কুলের যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ চাই।’

ধামরাই ফায়ার সার্ভিস স্টেশনের ইনস্পেক্টর মো. সাহেব আলী বলেন, আমরা সংবাদ পাওয়ার সাথে সাথে ঘটনাস্থলে গিয়ে আমাদের দুইটি ও ইপিজেড স্টেশনের একটি ইউনিট তিন ঘন্টা কাজ করে আগুন নিয়ন্ত্রনে আনি । আনুমানি ৪০ লক্ষ টাকার মালামাল পুড়ে গেছে। উদ্ধার করা হয়েছে প্রায় ৫০ লক্ষ টাকার মালামাল। আগুনের সূত্রপাত কি কারণে হয়েছে তা এখনি জানা যায়নি। তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Print Friendly

Related Posts