প্লান ছাড়া বিদ্যুৎ ট্রান্সফরমার খুঁটি!

ইফতেখার শাহীন, বরগুনা : পল্লী বিদ্যুৎ সমিতির আওতায় বরগুনা সদর উপজেলার বদরখালী ইউনিয়নের কুমড়াখালী গ্রামের রিপন খানের বসত ঘরের পার্শ্বে ইঞ্জিনিয়ারিং প্লান ছাড়া একটি ট্রান্সফরমার খুঁটি স্থাপন করা হয়েছে। ওই খুঁটিতে ট্রান্সফরমার সংযোজন করা হলে তার পরিবার মারাত্মক ঝুঁকিতে পড়বে বলে আশংকা করছেন রিপন খানের পরিবার।

রিপন খান এ মর্মে ১৭ সালের ৪ ডিসেম্বর রিটেইনার প্রকৌশলী, পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতি বরাবর একখানা লিখিত অভিযোগ দায়ের করেন।

পটুয়াখালী পল্লী বিদ্যুৎ কার্যালয় সূত্রে জানা যায়, লড নং ৩৯১-১৬, প্যাকেজ নং-বিডিপি- ২/২২-১, পোল নং- ৩৫-১ এর কুমড়াখালী গ্রামে ১৪ টি গ্রাহকের মাঝে বিদ্যুৎ বিতরনের জন্য বিদ্যুৎ লাইনের কাজ চলমান। খুঁটি এবং তার সংযোজন করা প্রায় শেষ বাকী শুধু ট্রান্সফরমার সংযোজন করে বিদ্যুৎ লাইন চালু করা।

সরেজমিনে দেখা যায়, রিপন খানের বসত ঘরের পার্শ্ববর্তী ঠিক মাঝামাঝি ঘরের দুরত্ব থেকে এক ফিটের মধ্যে একটি ট্রান্সফরমার খুঁটি বসানো হয়েছে।

রিপন খাঁন জানান, আমি বাড়ীতে না থাকায় আমার বসতঘরের পাশে ওই ট্রান্সফরমার খুঁটি স্থাপন করা হয়েছে, যা আমিসহ আমার পরিবারের জন্য খুবই বিপদজনক। কারন ট্রান্সফরমার মাঝে মাঝে বাষ্ট হয়ে আগুন ধরে যায়। আমার ঘরের পার্শ্ববর্তী বাগান এবং উঠানে অনেক জায়গা থাকতেও কেনো আমার ঘরের পাশে ট্রান্সফরমার খুঁটি বসানো হয়েছে তা আমার জানা নেই। একটি কুচক্রী মহলের কথায় ইঞ্জিনিয়ারিং প্লান ছাড়াই এ কাজটি করা হয়েছে। কেননা একটি বসতঘরের এক ফিটের মধ্যে একটি ট্রান্সফরমার স্থাপন করার প্লান করা হবে এটা কখনই যুক্তিসংগত নয়। বিদ্যুৎ লাইন চালু হলে আমি আমার পরিবার এ থেকে মারাত্মক ঝুঁকির মধ্যে থাকবো।

পল্লী বিদ্যুৎ বরগুনা জোনাল অফিসের ডিজিএম সাইদুর রহমান জানান, এ ব্যাপারে এখন পর্যন্ত আমি কোন অভিযোগ পাইনি, যদি লিখিতভাবে কোন অভিযোগ পাই তাহলে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

Related Posts