ভারতের আকাশে পাক যুদ্ধবিমান!

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কাশ্মীর সীমান্তে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর পাকিস্তানের পাল্টা আক্রমণে দুদেশের মধ্যে উত্তেজনা এখন চরমে। মঙ্গলবার ভোররাতে ভারতের বিমান বাহিনী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তান শাসিত কাশ্মীরের বালাকোটে সন্দেহভাজন জঙ্গি আস্তানা লক্ষ্য করে গোলাবর্ষণ করে।

ইমরান খানের সরকার এই আক্রমণের জবাব দেওয়ার হুমকি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণ রেখা ধরে অর্ধশত স্থানে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দিকে মর্টার শেল ছোড়ে পাকিস্তানি সৈন্যরা। নয়া দিল্লি দাবি করেছে, বালাকোটে চালানো বিমান হামলায় ‘৩০০ জঙ্গি’ নিহত হয়েছে।

এদিকে আজ ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত এবং এক পাইলটকে আটক করার দাবি করেছিলো ইসলামাবাদ। কিন্তু তাদের সেই দাবি প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি। উল্টো তারা পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামানোর দাবি করেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, বুধবার সকালে ভারেতের আকাশসীমা লঙ্ঘণ করায় জম্মু-কাশ্মীরের পুঞ্চ ও নওশেরা সেক্টরে ওই পাক বিমানটি ভূপাতিত করেছে ভারতীয় বিমান বাহিনীর সেনারা।

নিয়ন্ত্রণরেখা থেকে ৩ কিলোমিটার ভিতরে পাক অধিকৃত কাশ্মীরের লাম উপত্যকায় পড়েছে বিমানটি। বিমানটি ভেঙে পড়ার সময় একটি প্যারাশুট নামতে দেখা গিয়েছে। তবে ওই বিমানের পাইলটের ভাগ্যে কী ঘটেছে সে বিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

সংবাদ সংস্থা পিটিআই ও এএনআই সূত্রে আরও জানা গেছে, বুধবার সকালে নিয়ন্ত্রণেরখা পেরিয়ে ভারতের আকাশসীমায় ঢোকার চেষ্টা করে ৩টি এফ-১৬ বিমান। কাশ্মীরের পুঞ্চ ও নওসেরা সেক্টরে ভারতীয় আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা করে পাক যুদ্ধবিমান। সঙ্গে সঙ্গেই পাল্টা জবাব দেয় ভারতীয় বিমানবাহিনীর টহলদারি বিমান। তিনটি বিমানের একটিকে গুলি করে নামায় ভারতের সুখোই-৩০ বিমান।

ভারতীয় একটি অনলাইন স্থানীয় টাইম উল্লেখ করে খবরটি বর্ণনা করে এভাবে-

13:42:10 ‘কোনও পাইলট নিখোঁজ নন’, পাকিস্তানের দাবি উড়িয়ে জানাল ভারত

13:31:32- নিজেদের শক্তি দেখাতেই এই অপারেশন, জানাচ্ছে পাকিস্তান।

13:30:55- অপারেশনে F-16 নাকি ব্যবহারই করা হয়নি, এমনটাই জানাচ্ছে পাকসেনা।

13:29:41- যুদ্ধের আশঙ্কায় দেরাদুনের এয়ারপোর্ট বন্ধ করল ভারত।

13:28:45- দুজন পাইলটকে গ্রেফতার করেছে নাকি পাকিস্তান, এমনটাই জানাচ্ছে পাকসেনা।

13:27:01- আমরা যুদ্ধ চাই না, পাকিস্তান যুদ্ধবিমানের আকাশে লঙ্ঘনের পর এমনটাই জানাচ্ছেন পাকিস্তান সেনা।

13:07:11- ভারতের আকাশে যুদ্ধ পরিস্থিতি। সীমান্ত পেরিয়ে ভার‍তের আকাশে ঢুকে পড়ল পাকিস্তানের যুদ্ধবিমান। পালটা প্রস্তুত ভারতীয় বায়ুসেনাও। পাকিস্তানের যুদ্ধবিমান F-16কে তাড়া করল SU-30।

Print Friendly

Related Posts