অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন শেষ পর্যায়ে

মেট্রো নিউজ, সিলেট : তথ্য সচিব মরতুজা আহমদ বলেছেন, অনলাইন গণমাধ্যম নীতিমালা প্রণয়ন প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ২৪ অক্টোবর সিলেটের জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সরকারের সাফল্য, অর্জন ও উন্নয়ন ভাবনা এবং তথ্য অধিকার আইন-২০০৯ ও নৈতিকতার বিষয়ে এ সভার আয়োজন করা হয়।

সিলেটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শহিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সকাল ১১টা থেকে মতবিনিময় সভা শুরু হয়। এতে আরো বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ, বিভাগীয় তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি।

তথ্য সচিব বলেন, ইতিমধ্যে অনলাইন খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। এটি তথ্য মন্ত্রণালয়ের ওয়েব সাইটে দেয়া আছে। খসড়ার উপর সাংবাদিকদের মতামত চাওয়া হয়েছে। শিগগিরই এটা চূড়ান্তকরণের প্রক্রিয়া শুরু হবে। টেলিভিশন সাংবাদিকদের জন্য পৃথক ওয়েজবোর্ড গঠনের চিন্তাভাবনা চলছে বলেও তিনি জানান সচিব।

তথ্য সচিব আরো বলেন, সরকার সাংবাদিকদের কল্যাণে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। এর মাধ্যমে উপকৃত হবেন সারাদেশের সাংবাদিকরা। এই ট্রাস্টের মাধ্যমে সাংবাদিকের কল্যাণে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা যাবে।

তিনি আরো বলেন, পদ্মাসেতু নিজস্ব অর্থায়নে নির্মাণ করার সরকারের সিদ্ধান্ত জাতির ঘুরে দাঁড়ানোর অন্যতম প্রতীক। বুয়েট-চুয়েটের শিক্ষার্থীরা এখন দেশের বাইরে গিয়ে প্র্যাকটিক্যাল ক্লাস করতে হবে না। তারা এখানেই সেটি করতে পারবে। ২০১৮ সালের মধ্যে এ সেতুর কাজ সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি আরো বলেন, বর্তমান সরকার অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে। দেশে প্রচুর সংখ্যক টেলিভিশন, সংবাদপত্র, এফএম রেডিও, কমিউনিটি রেডিও অনুমোদন দিয়েছে। তাই উন্নয়নের ক্ষেত্রে সবাইকে সহযোগি হওয়ার আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email

Related Posts