নখই জানাবে আপনার অসুখ

মেট্রো নিউজ : এখন চিকিৎসা অনেক উন্নত৷ বিভিন্ন ধরনের পরীক্ষা করেই চিকিৎসকরা বুঝে নিতে পারেন সঠিক রোগটি কী৷
কিন্তু প্রাচীনকালে ডাক্তারদের কাছে এত পরীক্ষার সুযোগ থাকত না৷ তখন চিকিৎসকরা বিভিন্ন শারীরিক লক্ষণের উপরে নির্ভর করে চিকিৎসা করতেন৷ এরকমই আঙুলের নখ দেখে চিকিৎসা করা হত চিনে৷ দেখে নিন নখের কোন লক্ষণ কোন রোগের ইঙ্গিত দেয়৷

১। আঙুলের মাংস থেকে নখ পৃথক হয়ে আসা:
নখ আঙুলের মাংসের সঙ্গে যুক্ত থাকে। যদি এমন কখনও হয় যে নখ আঙুল থেকে উঠে আসছে অর্থাৎ নখ মাংস থেকে ছেড়ে আসছে তবে তা অবশ্যই স্বাস্থ্য সমস্যার ইঙ্গিত দেয়। জীবাণুর সংক্রমণ, থাইরয়েড রোগ, ড্রাগ রিয়েকশন, নখ অস্বাভাবিক শক্ত হওয়া প্রভৃতি সমস্যায় এরকম হতে পারে।

২। নখ হলুদ হওয়া:
নখ তার স্বাভাবিক রঙ হারিয়ে হলুদ হয়ে গেলে, নখের স্বাভাবিক বৃদ্ধি বা হ্রাস পেলে ও উজ্জ্বলতা কমে গেলে তা জণ্ডিস, ব্রঙ্কাইটিস, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা বা হাতফোলা রোগের আভাস দেয়৷

৩। চামচ আকৃতির নখ:
নখ নরম ও পাতলা হয়ে ক্ষয়ে গিয়ে চামচের অবতল পিঠের মতো আকার ধারণ করলে মনে করা হয় শরীরে আয়রণের অভাব ও রক্তশূন্যতা।

৪। নখের অস্বাভাবিক বক্রতা:
নেইল স্ট্রিপের কাছাকাছি থেকে নখ যদি একটু উপরের দিকে বেঁকে বৃদ্ধি পায় অর্থাৎ নখ ও নখের মাংসের স্বাভাবিক কৌণিক অবস্থান যদি না থাকে, তবে এর কারণ হতে পারে— হৃদরোগ, রক্তে অক্সিজেনের স্বল্পতা, কার্ডিওভাসকুলার রোগ বা লিভারের রোগের মতো জটিল রোগ।

৫। অস্বচ্ছ নখ:
নখ যদি অস্বচ্ছ হয় এবং নখে গাঢ় দাগ পড়ে তবে বুঝতে হবে এটির কারণ হয়তো অপুষ্টি, হৃদক্রিয়ার সমস্যা, ডায়াবেটিস বা যকৃতের রোগ।

Print Friendly, PDF & Email

Related Posts