দশ মাসে ৪ লক্ষাধিক কর্মী বিদেশে

মেট্রো নিউজ : প্রবাসী কলাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে গত জানুয়ারি থেকে দশ মাসে বাংলাদেশ থেকে ৪ লাখ ১৪ হাজার ৮১২ জন কর্মী বিদেশে পাঠানো হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয়, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে অনুমতি নিয়ে কর্মসংস্থানের জন্য তারা বিশ্বের বিভিন্ন দেশে গিয়েছেন।

সভায় মধ্যপ্রাচ্যসহ বহির্বিশ্বে কর্মরত প্রবাসীদের মেশিন রিডেবল পাসপোর্ট আগামী ২৪ নভেম্বরের মধ্যে প্রদান এবং মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির ক্ষেত্রে জি টু জি পদ্ধতি দ্রুত বাস্তবায়ন সম্পর্কে মন্ত্রণালয় গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় আরো জানানো হয়, বৈদেশিক কর্মসংস্থান নীতি, ২০১৫ প্রণয়নের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। রিক্রুটিং এজেন্সিসমূহের আচরণ বিধি এবং তাদের কার্যক্রমের ভিত্তিতে এজেন্সিসমূহের শ্রেণীকরণের বিষয়টিও পরীক্ষাধীন আছে। নতুনভাবে প্রণয়ন করা আইন, বিধি ও নীতিমালার মাধ্যমে এজেন্সিসমূহকে নজরদারীর মধ্যে এনে অভিবাসন ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে বৈদেশিক কর্মসংস্থান খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

মালয়েশিয়ায় জি টু জি প্রক্রিয়ায় কাক্সিক্ষত মাত্রায় অভিবাসী কর্মী প্রেরণ করা হচ্ছে না বিধায় জি টু জি প্রক্রিয়ায় কর্মী প্রেরণের বিষয়টি আরো দ্রুততার সাথে করার বিষয়ে স্থায়ী কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সভায় টেকনিক্যাল ট্রেনিং সেন্টারগুলো থেকে কোন লোক ভুয়া সার্টিফিকেট সংগ্রহ করতে না পারে, প্রশিক্ষকদের শিক্ষার মান উন্নত করা এবং প্রশিক্ষকদের সংখ্যা আরো বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় ।

বিদেশে দক্ষ কর্মী প্রেরণ এবং বিদেশগামী কর্মীগণ যাতে মধ্যসত্ব ভোগীদের খপ্পরে পড়ে প্রতারণার শিকার না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয় ।

মধ্যপ্রাচ্যসহ বহির্বিশ্বে কর্মরত প্রবাসীদের মেশিন রিডেবল পাসপোর্ট নির্ধারিত সময়ের মধ্যে প্রদান করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখার বিষয়ে পরামর্শ দেয়া হয়।

সভায় প্রবাসী কলাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Related Posts