ড. সা’দত হুসাইন আর নেই

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান ও সাবেক মন্ত্রীপরিষদ সচিব ড. সা’দত হুসাইন আর নেই (ইন্না লিল্লাহে…..রাজেউন)।

বুধবার রাত ১১টায় তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

তার ছেলে শাহজেদ সা’দত বাবার মুত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি গুরুতর অসুস্থ অবস্থায় গত ১০দিন রাজধানীর ইউনাইটেড হাসপাতালের চিকিৎসাধীন ছিলেন। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছিল তাকে।

পারিবারিক সূত্র জানায়, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সা’দত হুসাইন। তার রক্তে ব্যাকটেরিয়া সংক্রমণ ছড়িয়ে পড়েছিল (করোনা নয়)। করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল। ১৩ এপ্রিল থেকে তিনি অচেতন অবস্থায় ছিলেন।

১০ দিন আগে বাসায় হঠাৎ অসুস্থ বোধ করলে ৭৩ বছর বয়সী সা’দত হুসাইনকে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসতাপালে ভর্তি করা হয়। পরে চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করান। তিনি আগে থেকেই কিডনি, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছিলেন বলে চিকিৎসকরা জানান।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। তার ছেলে শাহজেদ সা’দত জানান, ড. সা’দত হুসাইন ইউনাইটেড হাসপাতালে আইসিইউতে ছিলেন। কিডলি জটিলতা, ব্যাকটেরিয়াল মেনিনজাইটিসে আক্রান্ত ছিলেন।

করোনাভাইরাস সঙ্কটের এই সময়ে বৃহস্পতিবার ঢাকায় লাশ দাফনের প্রস্তুতি নিয়েছে তার পরিবার। শাহজেদ বলেন, ‘এখন আমি, দুই বোন, মা-খালা পারিবারিকভাবে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।

মুক্তিযোদ্ধা সা’দত হুসাইন ২০০২-০৫ সালে সরকারের মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে ছিলেন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। সা’দত হুসাইন ১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। তিনি পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন।

১৯৭০ সালে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন সা’দত। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে গিয়ে প্রবাসী সরকারে যেভাবে দায়িত্ব পালন করেছেন, তা তিনি লিখে গেছেন ‘মুক্তিযুদ্ধের দিন-দিনান্ত’ বইয়ে। ২০০৫ সালে সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার আগে তিনি কর্মজীবনে শিক্ষাসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ নানা দায়িত্ব পালন করেন।

Print Friendly

Related Posts