রাজধানীতে হঠাৎ কালবৈশাখী

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥  সাধারণত সন্ধ্যার পর কিংবা মধ্যরাতে বয়ে যায় কালবৈশাখী। আজ বৃহস্পতিবার কালবৈশাখী একটু অন্য সময়ে ঝাপটা দিয়েছে।  বৈশাখের বিকালে ঘনকালো মেঘে ঢাকা পড়ল রাজধানীর আকাশ, ভারী বৃষ্টির সঙ্গে বয়ে গেল ঝড়ো হাওয়া।

বৃহস্পতিবারের বিকালে প্রায় ২০ মিনিট ধরে ভারী বৃষ্টি ও বজ্রঝড় বয়ে যায়। ওই সময়েই ঢাকায় ৪৩ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বজ্রবৃষ্টির সময় বিকাল ৪টা ১৫ মিনিটে ঢাকায় ৭৪ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যায়।

এ সময় ফাঁকা ঢাকায় তেমন কোনো ক্ষয়ক্ষতির তথ্য পায়নি ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ। দুয়েকটি জায়গায় বৈদ্যুতিক গোলযোগ ও ছোটখাট অগ্নিসংযোগের তথ্য পেলেও ফায়ার সার্ভিস কর্মীরা যাওয়ার আগেই সেগুলো স্বাভাবিক হয় যায় বলে জানিয়েছেন কর্তব্যরত কর্মকর্তা।
তবে সোনারগাঁ ট্রাফিক পুলিশ বক্সের কাছে ভেঙে পড়ে গাছের বিশাল ডাল।

চৈত্র মাসের মাঝামাঝি থেকে সারা দেশেই বেশ গরম পড়ছিল। দেশের মধ্যাঞ্চলে এবং উত্তর–পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় দাবদাহ বয়ে যাচ্ছিল। কিন্তু বৈশাখের শুরুতে প্রকৃতির মেজাজ বদলাতে শুরু করে।

সাধারণত সন্ধ্যার পর কিংবা মধ্যরাতে বয়ে যায় কালবৈশাখী। আজ বৃহস্পতিবার কালবৈশাখী একটু অন্য সময়ে ঝাপটা দিয়েছে। সময়টা বিকেলবেলা। তবে বেশ অল্পস্বল্প সময়ের জন্য। ঘড়ির কাঁটার হিসাবে বিকাল চারটা। মাত্র আধাঘণ্টা সময় নিয়ে রাজধানী ঢাকার ওপর দিয়ে কালবৈশাখী বয়ে যায়। স্বল্প সময় হলেও এর গতিবেগ ছিল ঘণ্টায় ৭৪ কিলোমিটার। এর সঙ্গে কিছুটা ভারী বৃষ্টি হয়েছে। আবহাওয়া দপ্তর জানায়, রাজধানী ঢাকার ওপর দিয়ে বয়ে যাওয়ার সময় ছিল বিকেল চারটা। সেই সময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ৭৪ কিলোমিটার।

কালবোশেখী বয়ে যাওয়ার পর ঝলমলে রোদ দেখা দেয়। এরপর আবারো আকাশ কালো হতে শুরু করে। আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, আজ বিকেলের কালবৈশাখী শুধু রাজধানী ঢাকাতেই নয়, পার্শ্ববর্তী জেলা টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, এরপর কুমিল্লার ওপর দিয়ে বয়ে যায়।

Print Friendly

Related Posts