প্রবাসী লেখক ফাহমিদা হোসেনের দুটি গ্রন্থ প্রকাশিত

মেট্রো নিউজ, ঢাকা : সন্ত্রাসী হামলায় ভয় না পেয়ে লেখা চালিয়ে যেতে লেখকদের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। প্রবাসী লেখক ফাহমিদা হোসেনের দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবে বক্তৃতাকালে রোববার তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, লেখক ও প্রকাশকদের ওপর যে সন্ত্রাসী হামলা চলছে তাতে ভয় পেলে চলবে না। এসব হামলা মোকাবিলা করে এগিয়ে যেতে হবে এবং সেজন্য প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতির স্বত্ত্বাধিকারী ফয়সল আরেফিন দীপন ও শুদ্ধস্বরের কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলের ওপর সন্ত্রাসী হামলার প্রসঙ্গ টেনে মন্ত্রী একথা বলেন। ওই হামলায় নিহত হন প্রকাশক দীপন। এর আগে মন্ত্রী ‘অযাচিত সর্বনাশ’ শীর্ষক কবিতার বই এবং ‘বিবশ চৈতন্য’ শিরোনামের গল্পগ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

রমনা পার্কের ইউরো এশিয়ানো রেস্টুরেন্টে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট কথাসাহিত্যিক রাহাত খান এবং কবি নাসির আহমেদ, কবি রেজাউদ্দিন স্ট্যালিন ও কবি শান্তা মারিয়া।  তারা লেখক-প্রকাশকদের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানান এবং ঐক্যবদ্ধ থেকে সাহিত্যকর্ম চালিয়ে যেতে সৃজনশীল লেখকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন কবি শামীমা চৌধুরী এলিস।  বই দুটি প্রকাশ করেছে গ্লোবাল মিডিয়াকম প্রা. লিমিটেড।

ফাহমিদা হোসেনের গদ্যভাষা সাবলীল। ‘বিবশ চৈতন্য’ বইয়ে তিনি মূলত নিজের অভিজ্ঞতা লিপিবদ্ধ করেছেন। চিকিৎসক হিসেবে তিনি কর্মরত আছেন যুক্তরাষ্ট্রে। কর্মসূত্রে তার বিস্তৃত অভিজ্ঞতা হয়েছে। মানবিক অনুভূতি ও সহমর্মিতা নিয়ে তিনি পর্যবেক্ষণ করছেন মানুষের জীবন, তাদের আনন্দ ও বেদনা। তারই অনবদ্য দলিল ‘বিবশ চৈতন্য’।

‘অযাচিত সর্বনাশ’ বইয়ে রয়েছে কবিতা। তিনি সমাজ সচেতন কবি। সমাজের বিভিন্ন অসঙ্গতি তার কবিতায় প্রকাশিত হয়েছে।

Print Friendly

Related Posts