এম সি ইনস্টিটিউট ফ্রান্সে’র শিক্ষা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

বদরুজ্জামান জামান: করোনা প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী মানুষের দীর্ঘ বন্দিত্বের কিছুটা অবসান এবং মানুষের মধ্যে আশার আলো জ্বেলেছে সদ্য উদ্ভাবিত করোনা টিকা। পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় ফ্রান্সেও মানুষের মধ্যে কিছুটা স্বস্তির চিহ্ন দেখা গেলেও বিভিন্ন বাধ্যবাধকতা মেনে তারা এবারের গ্রীষ্মের ছুটি কাটাচ্ছেন। পার্ক, সমুদ্র সৈকতগুলোতে মানুষের উপচে পড়া যাতায়াত দেখা যাচ্ছে।
সামাজিক দূরত্ব ও বিভিন্ন বাধ্যবাধকতা মেনে এবার ‘এম সি ইনস্টিটিউট ফ্রান্সে’র “শিক্ষা ও সাংস্কৃতিক অনুষ্ঠান”ও  সম্পন্ন হয়েছে গত ১৭ আগস্ট মঙ্গলবার । রাজধানী প্যারিসের অদূরে লা কর্ণব পার্কে দিনব্যাপী এ অনুষ্ঠানে ইন্সটিটিউটের শিক্ষার্থীরা ছাড়াও অভিভাবকবৃন্দ, প্রতিষ্ঠানের পরিচালকবৃন্দ এবং প্যারিসের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
শিক্ষার্থীদের অংশগ্রহণে এ বি গ্রুপের মধ্যে অনুষ্ঠিত হয় কিরাত, ইসলামী সংগীত, চিত্রাঙ্কন, মোরগ লড়াই, দৌড়, কৌতুক, হংস শিকার, ফুটবল এবং  মহিলাদের বালিশ খেলা, হাঁড়ি ভাঙ্গা  প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অংশগ্রহণকারীদের ছাড়াও প্রত্যেককে সনদ ও পুরষ্কার প্রদান করা হয় ।
দিনব্যাপী এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এম.সি. ইনস্টিটিউটের ডিরেক্টরদের মধ্যে- জনাব লুৎফর রহমান, আলতাফুর রহমান, শাহ জামাল, দবির উদ্দিন, নাজিম আহমদ স্বপন, হাফিজুদ্দিন জয়নুল, আব্দুল কাদির, ফরহাদ হোসেন, বদরুল বিন হারুন ও কবি আব্দুল আজিজ সেলিম।
তাছাড়া অতিথি হিসাবে উপস্থিত ছিলেন president the way to happiness France,এর প্রেসিডেন্ট  Stephane Maleuvre,  বি সি এফ এর প্রেসিডেন্ট এম.ডি নূর, কবি সাইফুল আলম, বোরহান উদ্দিন, সাহীদুল আলম চুন্নু প্রমুখ ।
ফ্রান্সে বেড়ে ওঠা এই প্রজন্মের মাঝে ফরাসী সংস্কৃতির পাশাপাশি ইসলাম ও বাংলাদেশি সংস্কৃতি ও শিক্ষা বিস্তারে এম সি ইনস্টিটিউট ফ্রান্স দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে সকলেই এই আয়োজনের প্রশংসা করেন এবং এই প্রতিষ্ঠানের সার্বিক সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন।
মধ্যাহ্নভোজের জন্য দেশী বিভিন্ন রকমের খাবার পরিবেশন করা হয় ।
Print Friendly

Related Posts