টেকসই আগামীর জন্য জেন্ডার সমতা

আজ ৮ মার্চ, বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক নারী দিবস’। এ বছর দিবসের প্রতিপাদ্য—‘টেকসই আগামীর জন্য; জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। সারা দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে নেওয়া হয়েছে নানা কর্মসূচি। টেলিভিশন, রেডিওতে নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠায় বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচার হচ্ছে। দেশের সব জেলা ও উপজেলায় শোভাযাত্রা, সমাবেশ ও আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেছেন, ‘সম্পত্তিতে নারীর সমান উত্তরাধিকার, সম্পদের ওপর নিয়ন্ত্রণ, প্রতিনিধিত্ব ও সিদ্ধান্ত গ্রহণের নিশ্চয়তা নিশ্চিত করতে হবে। লিঙ্গ সমতা প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্তরায়গুলো চিহ্নিত করা অত্যন্ত জরুরি।’ জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ বলেন, ‘আগ্রাসন কিংবা জেন্ডারভিত্তিক সহিংসতার ভয় নারীর জীবনকে সীমাবদ্ধ করে তোলে। আমরা চাই সমাজের প্রতিটি জায়গা, প্রতিটি স্তর হবে সব মানুষের জন্য নিরাপদ।’

প্রসঙ্গত, কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমজীবী নারী সম্মেলনে সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১৯১১ সাল থেকে বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়ে আসছে।

আন্তর্জাতিক প্রতিষ্ঠান প্যান্টন ২০১৮ সালে বেগুনি রংকে নারী দিবসের রং হিসেবে ঘোষণা দেয়। মূলত এই বেগুনি দিয়ে সূর্যের অতিবেগুনি রশ্মিকে বোঝানো হয়। নারীরা হবে ঠিক সূর্যের অতিবেগুনি রশ্মির মতাে শক্তিশালী।
বেগুনি রংকে নারী দিবসের রং করার বিষয়ে প্যান্টন জানায়, বেগুনি রং দিয়ে লিঙ্গ সমতা, দুরদর্শী চিন্তাভাবনা ও ভবিষ্যতের রংকে বোঝানো হয়। যার জন্য আজও নারীরা যুদ্ধ করে যাচ্ছে….
Print Friendly, PDF & Email

Related Posts