মির্জা ফখরুল কারাগারে

মেট্রো নিউজ : রাজধানীর পল্টন থানার তিনটি নাশকতার মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কারাগারে পাঠিয়েছেন আদালত। মঙ্গলবার বিকেলে ঢাকা মহানগর মুখ্য হাকিম মারুফ হোসেন এ আদেশ দেন।এর আগে মির্জা ফখরুল আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন।

 আদালতে মির্জা ফখরুলের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এ সময় তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদিন, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, মহসিন মিয়া, খোরশেদ আলম প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন মহানগর পিপি আব্দুল্লাহ আবু।

শুনানিতে তারা বলেন, ‘মির্জা ফখরুল খুবই অসুস্থ। এখনও তার চিকিৎসা চলছে। আপিল বিভাগের আদেশে তিনি চিকিৎসার জন্য বিদেশে ছিলেন। উচ্চ আদালতের নির্দেশে তিনি যথাসময়ে আদালতে আত্মসমর্পণ করেছেন। এছাড়া মামলাগুলোতে এখনও চার্জশিট দাখিল হয়নি। যে কোনো শর্তে তাকে জামিন দেওয়া হোক।’
এর আগে সোমবার নাশকতার তিন মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিনের মেয়াদ তৃতীয় দফা বাড়ানোর আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ ফখরুলের আত্মসমর্পণের মেয়াদ বাড়ানোর বিষয়ে আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন। ফলে তাকে নির্ধারিত তারিখের মধ্যে অর্থাৎ মঙ্গলবার নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।
চলতি বছরের শুরুতে ৫ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে কর্মসূচি ঘোষণা করে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এ সময় রাজধানীর বিভিন্ন এলাকায় গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগসহ নাশকতার ঘটনা ঘটে। ৬ জানুয়ারি মির্জা ফখরুলকে গ্রেফতার করে আইন-শৃঙ্খলা বাহিনী। পরে নাশকতার অভিযোগে পল্টন ও মতিঝিল থানার সাতটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এর মধ্যে পল্টন থানার মামলা ছয়টি ও মতিঝিল থানার একটি। সবগুলোতে তিনি হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন। এর মধ্যে পল্টন থানার দুটি ও মতিঝিল থানার একটি মামলায় হাইকোর্টের দেওয়া জামিন বহাল রাখেন আপিল বিভাগ। আর পল্টন থানার তিনটি মামলায় হাইকোর্টের জামিন ১৩ জুলাই ছয় সপ্তাহের জন্য বহাল রাখেন আপিল বিভাগ।
জামিনে মুক্তি পেয়ে ২৬ জুলাই মির্জা ফখরুল চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান। সেখান থেকে ১১ আগস্ট তিনি যুক্তরাষ্ট্র হয়ে ২১ সেপ্টেম্বর দেশে ফেরেন। পরে তিন মামলায় আত্মসমর্পণের জন্য আরও আট সপ্তাহ সময় চেয়ে পৃথক আবেদন করা হয়। আবেদনে বলা হয়, ১৯ অক্টোবর সিঙ্গাপুরে চিকিৎসকের সঙ্গে নির্ধারিত সূচি রয়েছে। ৬ অক্টোবর মঙ্গলবার ওই আবেদনগুলোর শুনানি নিয়ে ২ নভেম্বর এই তিন মামলায় নিম্ন আদালতে মির্জা ফখরুলকে আত্মসমর্পণ করতে আপিল বিভাগ আদেশ দেন।
Print Friendly, PDF & Email

Related Posts