‘নির্মল করো মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’

পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় নতুন বছরকে বরণ করতে এবার মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়।করোনার কারণে নববর্ষ উদ্‌যাপনের ঐতিহ্যবাহী অনুষ্ঠান মঙ্গল শোভাযাত্রা গত দুই বছর হয়নি। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় টিএসসির রাজু ভাস্কর্য প্রাঙ্গণ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ১৪২৯ সনের বাংলা নববর্ষের মঙ্গল শোভাযাত্রাটি বের হয়। শোভাযাত্রা স্মৃতি চিরন্তন হয়ে পুনরায় টিএসসিতে গিয়ে শেষ হয়।

করোনার কারণে গত দুই বছর বন্ধ থাকার পর ইউনেসকো কর্তৃক ‘মানবতার স্পর্শাতীত সাংস্কৃতিক ঐতিহ্য’ হিসেবে ঘোষিত শোভাযাত্রায় এবার সশরীরে সবাই উপস্থিত হয়।

আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে শোভাযাত্রায়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন।

মঙ্গল শোভাযাত্রার এবারের স্লোগান ছিল ‘নির্মল করো মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে’। শোভাযাত্রায় যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। নিরাপত্তার চাদরে ঢাকা ছিল পুরো এলাকা।

Print Friendly

Related Posts