জন্মদিনে শেখ জামাল এর সমাধিতে শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৬৯ তম জন্মদিন আজ।

শেখ জামাল ১৯৫৪ সালের ২৮ এপ্রিল গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ছিলেন সংস্কৃতি প্রেমী এবং একজন ক্রীড়াবিদ।

দিবসটি পালনে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে বনানী কবরস্থানের শহীদ সমাধিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

এ উপলক্ষে আজ (২৮ এপ্রিল) সকাল ৯ টায় বনানী কবরস্থানের শহীদ সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু’র নেতৃত্বে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ।

এ সময় নির্মল রঞ্জন গুহ বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তিনি গৃহবন্দি হন। কিন্তু পালিয়ে গিয়ে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন। পরে বাংলাদেশ সেনাবাহিনীর একজন কমিশন প্রাপ্ত অফিসার পদে নিয়োগ পান। নতুন প্রজন্মের মাঝে শহীদ শেখ জামাল অনুপ্রেরণা হয়ে থাকবেন।

সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন, ১৯৭১ সালের ২ ডিসেম্বর লন্ডনের গার্ডিয়ান পত্রিকায় মুক্তিযুদ্ধের যেসব আলোকচিত্র আসে তার একটিতে সীমান্তের ১০ মাইল ভেতরে একটি রণাঙ্গনে সাবমেশিনগানধারীদের একজন হিসেবে ছবি ওঠে শেখ জামালের। সক্রিয়ভাবে যুদ্ধে অংশ নিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।

এসময় আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি ড. জমির উদ্দিন শিকদার, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল সায়েম, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল , ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক শফিকুল ইসলাম শফিক, কার্যনির্বাহী সদস্য মো. আবু জাফর, সদস্য সুবল ঘোষ, ফাতেমা ইসলাম রাহা কাজী প্রমূখ।

 

Print Friendly

Related Posts