না ফেরার দেশে সাবেক এমপি মুক্তিযোদ্ধা অ্যাড. শাহ জিকরুল আহমেদ

জ.ই বুলবুল, এলাকা থেকে ঘুরে এসে: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের কৃতি সন্তান, প্রথিতযশা আইনজীবী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের স্থায়ী কমিটির সদস্য, কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ-সভাপতি, ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা (এফ এফ), ট্যাক্সেস বারের সাবেক সভাপতি শাহ্ জিকরুল আহমেদ খোকন সবাইকে কাদিঁয়ে চলে গেলেন না ফেরার দেশে।

শনিবার (৭ মে) রাত আনুমানিক সাড়ে ১০ টার দিকে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া-ইন্না রাজিউন)। তিনি স্ত্রী, ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন গুণগ্রাহী রেখে গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

শাহ্ জিকরুল আহমেদ খোকন ১৬ নভেম্বর ১৯৫১ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার আলমনগর (উত্তরপাড়া) গ্রামে বনেদী পরিবারে জন্মগ্রহণ করেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি হাসানুল হক ইনু’র নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) রাজনীতিবিদ ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট থেকে নৌকা প্রতীকে ২০০৮ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসন থেকে বিপুল ভোটে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।

রোববার (৮ মে) তার প্রথম জানাজা তার নির্বাচনী এলাকায় সকাল ১১ টায় নবীনগর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সম্পন্ন হয়।

তাকে যথাযথ রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়। জানাজা শেষে ওসি আমিনুর রশিদ এর নেতৃত্বে তার কফিনে জাতীয় পতাকা দিয়ে নবীনগর থানার পুলিশের একটি চৌকষ দল গার্ড অব অনার প্রদান করে।

বাদ আছর সুপ্রিম কোর্ট বার চত্বর, বাদ মাগরিব ঢাকা ট্যাক্সেস বার চত্বরেও জানাজা হওয়ার কথা রয়েছে। সোমবার সকাল ১১ টায় জাতীয় সংসদ ভবন চত্বরে জানাজা শেষে বনানী কবরস্থানে মায়ের কবরের পাশে শায়িত হবেন।

এলাকায় জানাজার নামাজ পরিচালনা করেন মুফতি মোঃ এনামুল হক কুতুবী এবং মোনাজাতের মাধ্যমে
জানাযায় অংশগ্রহণকারীরা মরহুমের আত্মার মাগফেরাতের জন্য দোয়া করেন।

আদর্শবান সৎ এবং সাদা মনের মানুষ হিসেবে পরিচিত এই সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু, স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম বুলবুল, সাবেক এমপি ফয়জুর রহমান বাদল, উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মোশারফ হোসেন, নবীনগর উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, নবীনগর পৌর মেয়র অ্যাডভোকেট শিব শংকর দাস, বোরহান উদ্দিন আহমেদ, বিএনপি নেতা অ্যাড. এম,এ মান্নান, নাজমুল হক তাপস, আনিসুর রহমান মন্জু, কেন্দ্রীয় যুবলীগের সহ সম্পাদক আলামিনুল হক আলামিন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, নবীনগর মুক্তিযোদ্ধা সংসদ, নবীনগর প্রেসক্লাব ও গণমাধ্যমকর্মী, সামাজিক ও বিভিন্ন দলের রাজনৈতিক সংগঠনগুলোসহ আরো অনেকে।

পারিবারিক সূত্রে জানা গেছে, শনিবার রাতে গোপালগঞ্জে বার কাউন্সিল নির্বাচনে সাদা দলের প্রার্থী হয়ে প্রচারনার বক্তব্য দেওয়ার পরেই হঠাৎ করে ঘুরে পড়ে যান, পরে জানা যায় হৃদরোগে আক্রান্ত হয়েই তিনি অসুস্থ হয়ে পড়েন। তার মৃত্যুতে পুরো নবীনগরে শোকের ছায়া নেমে এসেছে।

Print Friendly

Related Posts