কবি শাহীন রেজা’র ৬০ বছরে পা

নূরুল আবছার: আশির দশকের সত্য ও সুন্দরের কবি শাহীন রেজা’র ৬০তম জন্মদিন রোববার। ১৯৬২ সালের ২৯ মে পিরোজপুর জেলার পুখরিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩১। এর মধ্যে কবিতা ছাড়াও ছড়া, প্রবন্ধ এবং ছোটগল্পের গ্রন্থ রয়েছে। প্রথম কবিতার বই বের হয় ১৯৮২ সালে, বইয়ের নাম ‘অগ্নির স্রোতে জল’। লেখালেখির শুরু ছড়া দিয়ে, সেই স্কুল জীবনে। এরপর স্থিত হন কবিতায় ।

উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ: খণ্ডিত মেঘের মুখ, একদিন রবীন্দ্রনাথ এসেছিলেন আমার শহরে, এসেছো কি ভুল চাঁদ পৌষের ঘরে, হরিণ আলোয় কাঁচ চোখ, দ্বিতীয় দরোজা, শরতেও মেঘ নামে, যেতে যেতে হতাশায়, নারী কাব্য, পাখি চলে গেলে কবি বড় একা, না ক্রোধ না অগ্নি, প্রজাপতি ও বালিকারা, অসতর্ক জোছনায়, নির্বাচিত কবিতা, যে নামেই ডাকি, ছায়া অর্যমায় হরিৎ শালিক, যে আকাশ যে সমুদ্র, নির্বাচিত ৫০ কবিতা, selected poems, ঘুমের মধ্যে ছায়ার মধ্যে ইত্যাদি।

কবিতায় বিশেষ অবদানের জন্য লাভ করেছেন, বন্দেআলী মিয়া স্মৃতি পুরস্কার, সুকান্ত স্মারক সম্মাননা, ঢাকা পোস্ট স্বর্ণপদক, পরিবেশ আন্দোলন সম্মাননা, কীর্তনখোলা পদক, সাহিত্য দিগন্ত স্মারক সম্মাননা, সুফিয়া কামাল স্মৃতি পুরস্কার, ইউকে বেসড পত্রিকা হোয়াটসঅন প্রবর্তিত রাইটার অব দ্য ইয়ার সম্মাননা , ক্যামব্রিয়ান কালচারাল একাডেমি এওয়ার্ড প্রভৃতি।

পেশাগত জীবনে সাংবাদিকতা ও মিডিয়ার সাথে জড়িত কবি শাহীন রেজা সম্পাদনা করছেন দৈনিক মুক্ততথ্য নামক একটি জাতীয় দৈনিক। তিনি অনলাইন নিউজ পোর্টাল boichitranews24.com এরও সম্পাদক। কবি শাহীন রেজা কবিতা বিষয়ক পত্রিকা ‘কবি এবং কবিতা’র সম্পাদক। নির্মাতা প্রতিষ্ঠান হৃদয় মিডিয়াভিশনের চেয়ারম্যান শাহীন রেজা, বিজ্ঞাপনী প্রতিষ্ঠান ফেয়ার এন্ড ফেয়ার এরও কর্ণধার। ইতোপূর্বে তারই সম্পাদনায় অনিয়মিত ভাবে প্রকাশিত হয়েছে সাহিত্যের দুটি কাগজ- ঘাস ফুল পাখি এবং রোদ বৃষ্টি।

Print Friendly

Related Posts