বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ পালন করলো এমজিআই

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই) সর্বদাই পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুর ভারসাম্য রক্ষায় বদ্ধপরিকর।

সবুজায়ন ও পরিবেশবান্ধব শিল্প গঠনে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এমজিআই প্রতিবছরই বিভিন্ন সচেতনতা ও অংশগ্রহণমূলক কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এবারও দিবসের প্রতিপাদ্য বিষয় ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’-এর তাৎপর্যকে সামনে রেখে এমজিআই এবারও নানাবিধ কর্মসূচি গ্রহণ করে।

এরই ধারাবাহিকতায় রোববার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসে এমজিআই ঢাকাস্থ প্রধান কার্যালয় (ফ্রেশ ভিলা), নারায়ণগঞ্জের মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন (এমআইইজেড) ও চট্টগ্রামের স্থানীয় অফিসে বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

ফ্রেশ ভিলা-তে এই কর্মসূচির উদ্বোধন করেন এমজিআই-এর পরিচালক ব্যারিস্টার তাসনিম মোস্তফা। কর্মসূচির অংশ হিসেবে পরিবেশ সচেতনতায় ফ্রেশ ভিলা, এমআইইজেড ও চট্টগ্রাম অফিসে ব্যানার-ফেস্টুন সহকারে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন, বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা সহ পরিবেশ সম্পদ ও জীবনের ক্ষয়ক্ষতি হ্রাসের লক্ষ্যে পূর্বপ্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধিমূলক ফায়ার সার্ভিসের একটি অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর পাশাপাশি ফ্রেশ ভিলা-এর নিকটবর্তী গুলশান লেক এলাকায় ফলজ বৃক্ষ বিতরণ ও রোপণ কর্মসূচি উদ্বোধন করেন ব্যারিস্টার তাসনিম মোস্তফা। পরবর্তীতে সেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি বাস্তবায়ন ও পরিচ্ছন্ন উপকরণ বিতরণ করা হয়।

এর বাইরে, এমআইইজেড-এর শিল্প ফ্যাক্টরি, চট্টগ্রাম অফিস, ও নিকটস্থ স্কুল-সমূহে ফলজ বৃক্ষ বিতরণ করা হয়।

সবশেষে, ফ্রেশ ভিলা প্রাঙ্গণে এমজিআই-এর ফ্ল্যাগ স্ট্যান্ড স্থাপন এবং লোগো-সম্বলিত অফিসিয়াল পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন পরিচালক ব্যারিস্টার তাসনিম মোস্তফা। এ সময় তিনি এমজিআই-এর শিল্পকারখানা পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলার জন্য গৃহীত কার্যক্রম অব্যাহত রাখা ও তা বাস্তবায়ন করার ঘোষণা দেন।

এ কর্মসূচি হিসেবে তিনি বায়ু দূষণ রোধকল্পে উন্নত প্রযুক্তির ‘ডাস্ট নিরোধক’ মেশিন স্থাপনের ঘোষণা দেন এবং বলেন- পরিবেশবান্ধব শিল্প গঠনে এমজিআই দেশে একধাপ এগিয়ে রয়েছে।

দিবসের কর্মসূচি হিসেবে পরে ফ্রেশ ভিলা-তে আগত সুধীজন, স্বেচ্ছাসেবক এবং কর্মকর্তাদের মধ্যে ফলজ বৃক্ষ, টি-শার্ট ও ক্যাপ বিতরণ করা হয়। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এমজিআই-এর কর্মসূচি ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এমজিআই-এর পক্ষ থেকে পরিবেশ দিবসের কর্মসূচিতে, ফ্রেশ ভিলা-তে উপস্থিত ছিলেন অ্যাডভাইজার মর্তুজা হোসেন মুনশী, ডেপুটি অ্যাডভাইজার একেএম মনোয়ার হোসেন আখন্দ, এক্সিকিউটিভ ডিরেক্টর (এডমিন) সৈয়দ তৌফিক উদ্দিন আহমেদ, সিনিয়র জেনারেল ম্যানেজার (এইচআর) আতিক উজ জামান খান, সিনিয়র জেনারেল ম্যানেজার (ব্র্যান্ড) কাজী মোঃ মহিউদ্দিন, ডেপুটি জেনারেল ম্যানেজার (এডমিন) মোঃ ওমর ফারুক, সিনিয়র ডেপুটি জেনারেল ম্যানেজার (সেলস) ইয়াসিন মোল্লা সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এমআইইজেড-এ উপস্থিত ছিলেন চিফ অপারেটিং অফিসার (সুগার) এম. এ. বাকার, চিফ টেকনিক্যাল অফিসার এম. আব্দুর রাকিব, সিনিয়র জেনারেল ম্যানেজার (অ্যাকাউন্টস) সরকার ফরহাদ আহমেদ, জেনারেল ম্যানেজার (এডমিন) সৈয়দ হাসান জামিল। চট্টগ্রাম অফিসে উপস্থিত ছিলেন ডেপুটি জেনারেল ম্যানেজার (অয়েল ট্যাংকার অপারেশনস) রুহুল আমিন, অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (এডমিন) মো. নাজাম উদ্দিন।

Print Friendly

Related Posts