‘সড়কে মাদক সেবন না করে গাড়ি চালান নিরাপদে ঘরে পৌঁছান’

ঢাকা আহ্ছানিয়া মিশনের ক্যাম্পেইনে গণমাধ্যম কর্মীদের আহ্বান

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর প্রায় ২৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে। সড়ক দুর্ঘটনার একাধিক কারণ রয়েছে, যেমন-দ্রুত গতিতে গাড়ি চালানো, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতা, দৈনিক চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ, ফিটনেসবিহীন গাড়ি চালানো, মোটরযানে মানসম্মত হেলমেট ব্যবহার না

করা, সিটবেল্টের অপর্যাপ্ততা, যানবাহনে শিশুদের জন্য নিরাপদ আসন না থাকা এবং মদ্যপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করে যানবাহন চালানো প্রভৃতি।

সড়ক দুর্ঘটনা এড়াতে এবং চালকদের মাদক সেবন থেকে বিরত রাখতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস ২০২২ কে লক্ষ্য করে ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর কর্তৃক বাস্তবায়িত রোড সেফটি প্রকল্প কর্তৃক আয়োজিত সচেতনতামূলক ক্যাম্পেইন প্রোগ্রামে বিভিন্ন সংবাদ মাধ্যমের কর্মীরা অংশ নেয়। পরিবহন চালকদের সচেতনতা বৃদ্ধিতে “সড়কে মাদক সেবন না করে গাড়ি চালান নিরাপদে ঘরে পৌঁছান” শ্লোগানটি সামাজিক গণমাধ্যমে প্রচার করেন।

উল্লেখ্য, ২৬ জুন ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধপাচার বিরোধী আন্তর্জাতিক দিবস ২০২২’ উদযাপিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘মাদক সেবন রোধ করি, সুস্থ সুন্দর জীবন গড়ি’। ঢাকা আহছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে মাদকবিরোধী কাযক্রম বাস্তবায়ন করে আসছে। মাদকবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্য সেক্টরের রোড সেইফটি প্রকল্প সপ্তাহব্যাপী সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন-এর আয়োজন করে।

সূত্র: তরিকুল ইসলাম, এ্যাডভোকেসি অফিসার (কমিউনিকেশন) রোড সেফটি প্রকল্প স্বাস্থ্য সেক্টর, ঢাকা আহ্ছানিয়া মিশন।

Print Friendly

Related Posts