উৎসবে মাতোয়ারা কাতালানরা

বিডি মেট্রোনিউজ ডেস্ক বিজয়ের উৎসবে মাতোয়ারা কাতালানরা। এই উৎসবের মধ্যেও একটাই আক্ষেপ। কারমেনেসে ট্রফি উঁচিয়ে ধরা হয়নি আন্দ্রেস ইনিয়েস্তার। কাতালান সরকার ফুটবল ক্লাব বার্সেলোনার প্রধান জোসেফ মারিও বার্তমিওকে পরামর্শ দিয়েছিল, নিরাপত্তার কারণে ট্রফি উৎসবটা শনিবার রাতে না করার জন্য। সেটা তাই আয়োজিত হয়েছে রোববার রাতে। এখানেই স্প্যানিশ লা লীগা কর্তৃপক্ষ ইনিয়েস্তার হাতে তুলে দেয় ট্রফি।

এবার নিয়ে অষ্টমবার লা লীগা শিরোপা জিতলেন আন্দ্রেস ইনিয়েস্তা। বার্সেলোনার সমার্থক হয়ে যাওয়া দলের আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসিও সমসংখ্যকবার জিতলেন এই শিরোপা। এর মধ্য দিয়ে তারা ছুঁয়ে ফেললেন বার্সেলোনার আরেক কিংবদন্তি ও তাদের সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজের আটবার লীগ জেতার রেকর্ড। ২০০৫ থেকে শুরু করে ২০১৫ পর্যন্ত বার্সেলোনার যুব প্রকল্প থেকে উঠে আসা এই তিন ক্লাব কিংবদন্তি জিতেছিলেন মোট সাতটি শিরোপা। গতবারই ক্লাবকে বিদায় জানান জাভি। বার্সার হয়ে ১৯৯৮-৯৯ মৌসুমে অভিষেকের সময়ই প্রথম শিরোপার স্বাদ পেয়েছিলেন জাভি। এবার তার অনুপস্থিতিতে মেসি-ইনিয়েস্তা তাকে ছুঁয়ে ফেললেন। কে জানে, হয়তো কাটিয়েও যাবেন!

এই গ্রানাডার বিপক্ষে ২০১৪ সালে ম্যাচ হেরে শিরোপা স্বপ্ন জলাঞ্জলি দিয়েছিল বার্সেলোনা; কিন্তু, এদিন সেটা হওয়ার ছিল না। এদিন যে ছিল ১৪ মে। বার্সেলোনার জন্য ভীষণ পয়মন্ত এক দিন। এবার নিয়ে সপ্তমবার এই তারিখে তারা নিশ্চিত করল লা লীগা। একে তো ১৪ মে, তার ওপর এমন দিনে সপ্তমবার- কাতালানদের আনন্দ তো স্বয়ং যমেরও বোধহয় কেড়ে নেওয়ার উপায় ছিল না!

তবুও কি ভাবা যায়, বার্সেলোনা শিরোপা জিতেছে! মাঝে টানা তিনটি ম্যাচ হেরে গিয়েছিল তারা। ৩১, ৩২ ও ৩৩তম রাউন্ডের সেই ম্যাচ তিনটি হেরে যাওয়ায় ব্যাপক চাপে পড়েছিল গিয়েছিল তারা গত এপ্রিলে। ২০০৩ সালের পর এমন টানা তিন ম্যাচ হারার কদর্য অভিজ্ঞতা কখনোই হয়নি দলটির। এর পর মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছিল অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে হেরে বিদায় নেওয়া। সেখান থেকে কী দারুণ প্রত্যাবর্তন।

বার্সা, এখন বলতে পারে- আমরাই চ্যাম্পিয়ন। আপনি কাতালোনিয়াই গেলে এখন সর্বত্র এই কথা শুনতে পাবেন- ভামোস বার্সেলোনা!

Print Friendly

Related Posts