‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে হিরোশিমা দিবস উদযাপিত

জ.ই বুলবুল: ‘নো মোর হিরোশিমা-নো মোর নাগাসাকি, এ ট্র্যাজেডি নেভার টু বি রিপিটেড’ স্লোগানে ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে উদযাপিত হলো ‘হিরোশিমা দিবস।

রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স আই ডি ই বি ভবনে শনিবার (৬ আগস্ট) রাতে হিরোশিমা-নাগাসাকি ট্র্যাজেডি স্মরণে সচেতনতামূলক আলোকচিত্র, চলচ্চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র বিরোধী আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। সম্মানিত আতিথি ছিলেন ঢাকাস্থ জাপান দূতাবাস এর রাষ্ট্রদূত নাওকি ইতো।

হিরোশিমা-নাগাসাকি ট্রাজেডির ভয়াবহতা সামনে রেখে যুদ্ধবিরোধী মূলবক্তব্য প্রদান করেন জাপান বাংলা পিস ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ড. এস আই খান। স্বাগত বক্তব্য রাখেন জাপান বাংলা পিস ফাউন্ডেশন এর মহাসচিব ডা. কায়েম উদ্দিন।

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যলয়ের উপাচার্য প্রফেসর এ কে এম জাকির হোসাইন, এশিয়ান টিভির চেয়ারম্যান মো. হারুন অর রশিদ সিআইপি, হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলিপ কুমার রায়, একমাত্রা সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক হিরোকি ওয়াতানাবে। সভাপতিত্ব করেন জাপান বাংলা পিস ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট হুমায়ুন কবির সুইট।

হুমায়ুন কবির সুইট বলেন, যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়ার লক্ষে বাংলাদেশে সম্পূর্ণ অলাভজনক সেচ্ছাসেবী সংগঠন ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ ২০০৩ সাল থেকে অদ্যাবধি বিভিন্ন সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। এছাড়া ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ বিভিন্ন সময়ে ‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম, জাপান’ ও ঢাকাস্থ জাপান দূতাবাস এর সহযোগিতায় যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়তে সচেতনতামূলক পোস্টার ও ভিডিও প্রদর্শনী, পিসর‍্যালি, সেমিনার, যুদ্ধবিরোধী আলোচনা, বিভিন্ন সাময়িকীতে লেখাপ্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফ্রি-মেডিক্যাল ক্যাম্প এর আয়োজন করে আসছে।

এবারও ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে এবং ‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম, জাপান’, ‘ঢাকাস্থ জাপান দূতাবাস’ এর সহযোগিতায় ‘হিরোশিমা দিবস-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে বসবাসরত জাপানিজ নাগরিকদের সংগঠন “বাজনা বিট” এর বিশেষ পরিবেশনায় অংশগ্রহণ করেন মায়ে ওয়াতানাবে ও সুনসুকে মিজুতানি। পরে কিছু গুনীজনদেরও সম্মাননা দেওয়া হয়।

Print Friendly

Related Posts