মার্কিন রাষ্ট্রদূতের শাহীনবাগ যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ: রাশিয়া

রাজধানীর শাহীনবাগে বিরোধী রাজনৈতিক দলের সমর্থকের পরিবারের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের দেখা করতে যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বলে মনে করে রাশিয়া।

রোববার ২৫ ডিসেম্বর ঢাকায় অবস্থিত রুশ দূতাবাস দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার একটি বিবৃতি প্রচার করেছে।

বিবৃতিতে মারিয়া জাখারোভা বলেছেন, ‘শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূতের সফরকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বলে মনে করে রাশিয়া।’

মারিয়া জাখারোভা আরও বলেন, ‘এই ঘটনা মার্কিন কূটনীতিকের কর্মকাণ্ডের একটি প্রত্যাশিত ফল, যিনি বাংলাদেশের নাগরিকদের মানবাধিকার সুরক্ষার অজুহাতে অভ্যন্তরীণ প্রক্রিয়াকে প্রভাবিত করতে ক্রমাগত চেষ্টা করছিলেন।’

গত ১৪ ডিসেম্বর পিটার হাস নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের শাহীনবাগের বাড়িতে ‘গুম হওয়া’ ব্যক্তিদের পরিবারের সঙ্গে দেখা করতে যান। পূর্বনির্ধারিত বৈঠক চলার সময়, ‘মায়ের কান্না’ নামের একটি সংগঠনের সদস্যরা ওই বাড়ির সামনে অবস্থান নেন। তারা ১৯৭৭ সালে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে কোর্ট মার্শালের শিকার হওয়া ব্যক্তিদের ন্যায়বিচারের দাবি জানান।

Print Friendly

Related Posts