ফ্রান্সের চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়ন পুরস্কার পেলেন মেসি

৩৬ বছর পর তৃতীয় বিশ্বকাপ আর্জেন্টিনা নিজেদের ঘরে নিয়ে গেছে কাতার থেকে। বিশ্বকাপ শেষ হয়ে গেলেও তার আমেজ এখনো চারদিকে বহমান। তার মধ্য দিয়েই বিশ্বকাপ জয়ের পর ‘চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়ন’ পুরস্কার পেলেন আর্জেন্টিনার তারকা খেলোয়াড় লিওনেল মেসি।

গত বছরের সেরা খেলোয়াড় তিনি। শুধু ফুটবল নয়, দুনিয়ার যত খেলা আছে সব মিলিয়ে বর্ষসেরা সম্মান দেয় ফ্রান্সের ‘ল্য ইকুঁয়েপ’ ম্যাগাজিন। এবার ২০২২-এর বর্ষসেরা পুরস্কার প্রাপক হিসেবে ঘোষিত হলো মেসির নাম।

প্রতিষ্ঠানটি এই পুরস্কার দেওয়া শুরু করে ১৯৪৬ থেকে। প্রথম প্রথম শুধু ফরাসি ক্রীড়াবিদদেরই পুরস্কৃত করত এই ম্যাগাজিনটি। তবে ১৯৭৫ সাল থেকে গোটা বিশ্বের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় এ পুরস্কার। এই ক্রীড়া ম্যাগাজিনের সমস্ত কর্মীরা এই সেরা অ্যাথলিট বেছে নেওয়ার জন্য ভোটিংয়ে অংশগ্রহণ করেন। এবার বর্ষসেরা দুই ক্রীড়াবিদের তালিকায় প্রথম দুই স্থানেই দুই ফুটবলার। মেসির পর দ্বিতীয় স্থানে রয়েছেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে।

ভোটিংয়ে সর্বোচ্চ ৮০৮ পয়েন্ট পেয়ে মেসি সব ক্রীড়াবিদদের মধ্যে প্রথম হয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা এমবাপ্পে পেয়েছেন ৩৮১ পয়েন্ট। এমবাপ্পের থেকে মেসি এগিয়ে ৪২৭ পয়েন্টে। প্রথম পাঁচে বাকিদের মধ্যে রয়েছেন টেনিস তারকা রাফায়েল নাদাল যিনি গত বছর জোড়া গ্র্যান্ডস্ল্যাম জয় করেছেন, সাইক্লিস্ট রেমকো ইভেনপয়েল এবং ফর্মুলা ওয়ানে দুই বারের চ্যাম্পিয়ন ম্যাক্স ভেস্তেরাপেন।

সাধারণত এই পুরস্কারে বিচারকরা ফুটবলারদের জায়গা দেওয়া নিয়ে বেশ খুঁতখুঁতে। নিজস্ব কঠিন রেটিং সিস্টেমের জন্য লা ইকুঁয়েপের এই বর্ষসেরা পুরস্কার এর আগে খুব কম ফুটবলারের ভাগ্যেই জুটেছে। এর আগে শেষ বার এই পুরস্কার পেয়েছিলেন মেসিই। সেই ২০১১-এ যেবার মেসি বার্সার হয়ে ত্রিমুকুট জয় করেন। প্রথম ফুটবলার হিসেবে তিনিই এই পুরস্কার দুই বার জিতলেন।

Print Friendly

Related Posts