গাজীপুরে চাকরি মেলায় বেকারত্ব ঘুচল ২৫০ জনের

গৌরাঙ্গ শীল, গাজীপুর: গাজিপুরে দুই দিন ব্যাপি চাকরি মেলা থেকে স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানে কোনো তদবির ছাড়াই নিয়োগ পেয়েছে ২৫০ জন।

প্রথমবারের মতো গাজীপুরে আয়োজিত চাকরি মেলায় বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেলেন ২৫০ জন। বিভিন্ন প্রতিষ্ঠানের বিভিন্ন ক্যাটাগরির শূন্য পদের বিপরীতে তাৎক্ষনিকভাবে ২৫০ জন চাকরি প্রার্থীকে তাদের নিয়োগপত্র তুলে দেওয়া হয়।

মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নিয়োগপত্র তুলে দিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এছাড়া চাকরি প্রদানের লক্ষ্যে আরো ১ হাজার ১২৩ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে।

রোববার (৮ জানুয়ারি) বিকেলে দুই দিনব্যাপী মেলার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন মেলার আয়োজক ও গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান।

জেলা প্রশাসক আরো জানান, দুই দিনব্যাপী চাকরি মেলায় শিক্ষিত বেকার যুবক-যুবতীদের পক্ষ থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে। মেলায় দুই দিনে ২৪ হাজার চাকরি প্রার্থী তাদের সিভি জমা দিয়েছেন। এসব সিভি থেকে মেলায় অংশগ্রহণকারী দেশের স্বনামধ্যন্য ৪০টি প্রতিষ্ঠান তাদের বিভিন্ন ক্যাটাগরির শূন্য পদের বিপরীতে মোট ১ হাজার ৭১৮ জনকে প্রাথমিকভাবে বাছাই করেছেন। প্রতিষ্ঠানগুলোর শুন্য পদের সংখ্যা রয়েছে ১হাজার ১২৩টি। তিনি আরো জানান, পরবর্তীতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বাছাই করা সিভি অনুযায়ী যোগ্য প্রার্থীদের ডেকে চাকরি প্রদান করবেন।

তিনি আশা প্রকাশ করেন মেলার প্রতি চাকরিপ্রার্থীদের আগ্রহ দেখে ভবিষ্যতে এ ধরনের মেলা আরো আয়োজনের পরিকল্পনা রয়েছে। এ সময় তিনি জেলা প্রশাসনের আহ্বানে সাড়া দিয়ে দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করায় তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

চাকরি মেলার শেষে বেক্সিমকোর নিয়োগপত্র হাতে পাওয়ার পর তিশা আলম জানান, আমি স্বপ্নেও ভাবতে পারিনি এভাবে কোন তদবির ছাড়া এত সহজে চাকরি পাব।

এমন সুন্দর আয়োজন করার জন্য জেলা প্রশাসনকে এবং চাকরি প্রদানের জন্য বেক্সিমকো গ্রুপকে ধন্যবাদ জানান।

একই প্রতিষ্ঠানে চাকরি পেয়েছেন সুমন হাসান। তিনি বলেন, এত অল্প সময়ে বেকারত্ব গুচবে আশা করিনি। এধরণের চাকরি মেলা আরো বেশী করে আয়োজন করা প্রয়োজন। এখানে এসে চাকরির বাজার সম্পর্কে আমার ধারণা আরো উন্নত হয়েছে।

মোগড়খাল যুব ও সমাজকল্যাণ সংসদে চাকরি পেয়েছেন কনিজ ফাতেমা ও বৃত্তি রানী। তারা উভয়ে চাকরির নিয়োগপত্র হাতে পেয়ে উচ্ছসিত। তারা বলেন, চাকরি নিয়ে অনেক দুশ্চিন্তায় ছিলাম। এত সহজে চাকরি পাব তা আশা করিনি।

শিল্প অধ্যুষিত গাজীপুরে প্রথমবারের মত যোগ্যতা অনুযায়ী চাকুরীর সুযোগ করে দিতে হাজারো বেকারের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গাজীপুর জেলা প্রশাসন গাজীপুরের ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ী মাঠে ৭ ও ৮ জানুয়ারি দুই দিনব্যাপী “চাকরী মেলা” আয়োজন করে। মেলায় বেক্সিমকো টেক্সটাইল লি:, স্কয়ার টেক্সটাইল মিলস লি:, ফার্মাসিউটিক্যালস লি:, নেসলে বাংলাদেশ লি:, ওয়ালটন গ্রুপ, প্রাণ আরএফএল গ্রুপ, বাটা গ্রুপ, ইপিলিয়ন গ্রুপসহ ছোট-বড় প্রায় ৪০টির মতো প্রখ্যাত শিল্প প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এছাড়াও সরকারি বিভিন্ন প্রশিক্ষণ প্রদাণকারী প্রতিষ্ঠান যুব উন্নয়ন অধিদপ্তর, জাতীয় মহিলা সংস্থা, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়সহ জেলা প্রশাসনের দক্ষতা উন্নয়ন বিষয়ক তথ্য সম্বলিত স্টল বসানো হয়। সেখানে ওইসব শিল্প প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তারা চাকরী প্রার্থীদের সাথে দক্ষতা, অভিজ্ঞতা বিনিময় করেন।

মেলায় অংশগ্রহণকারী শিল্প প্রতিষ্ঠান গুলোর মধ্যে বেক্সিমকো টেক্সটাইলস, মোগড়খাল যুব ও সমাজকল্যাণ সংসদ এবং নোমান গ্রুপ যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে।
এছাড়া ক্যারিয়ার বাছাই, জীবন বৃত্তান্ত প্রস্তুতকরণ, উদ্যোক্তা হিসেবে কাজ করা ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে পরামর্শ প্রদান করা হয়েছে। পরবর্তীতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বাছাই করা সিভি অনুযায়ী যোগ্য প্রার্থীদের চাকরি প্রদান করা হয়।

মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাসুদা সিকদার, টঙ্গী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো: রফিকুল ইসলাম, গাজীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. এবিএম ইসমাইল হোসেন খান প্রমুখ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, দেশের বিশাল যুব জনগোষ্ঠি যাতে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে নিজেরা আত্মনির্ভর হতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এতে যুব সমাজ ঘরে বসেই উপার্জন করতে সক্ষম হবে।

Print Friendly

Related Posts