বইমেলা ll নাসির উদ্দিন আহমদের সপ্তম গ্রন্থ ‘দিল্লি বহুদূরে নয়’

জ,ই বুলবুল: অমর একুশে বইমেলায় এসেছে কবি, লেখক, বিশেষজ্ঞ চিকিৎসক, সেনা অফিসার নাসির উদ্দিন আহমদের সপ্তম গ্রন্থ ‘দিল্লি বহুদূরে নয়’। এটি একটি ভ্রমণ বিষয়ক গ্রন্থ। যেখানে লেখক তার দূরবীনবিহীন খোলামেলা নিজস্ব চোখ দিয়ে দেখেছেন দিল্লিকে। আর বয়ান করেছেন সে সব দৃশ্য।

অবশ্য বর্ণনায় তিনি চলে গেছেন বর্তমান থেকে কখনো অতীতে। ইতিহাসের মণি-মানিক্য ছড়িয়েছেন তার বর্ণনায়। মূলত দিল্লির যেখানে পা ফেলবেন সেখানেই ইতিহাস এসে আপনার পদচুম্বন করবে। দিল্লিতে ৬ মাস অবস্থানকালীন সময়ে একজন পরিব্রাজকের দৃষ্টিভঙ্গি নিয়ে লেখক ঘুরে বেড়িয়েছেন শহরময়। এসব বর্ণনায় উঠে এসেছে দিল্লিতে যাপিত জীবন এবং এর পারিপার্শ্বিকতা।

দিল্লি ছেড়ে কখনো আগ্রা, আজমির, জয়পুর, কোচিন, সিমলা, মানালি, চন্ডিগড় ঘুরে বেড়িয়েছেন। চলে গেছেন আরব সাগরের সৈকতে, চলে গেছেন কোলকাতায়। বর্ণনায় ঠাঁই পেয়েছে দৃশ্যের বর্ণনা এবং না দেখার আক্ষেপ। বর্ণনার মাঝে কখনো আপনা আপনি চলে এসেছে কবিতার পংক্তি মালা।

ভ্রমণ পিয়াসী সাধারণ পাঠক এবং ইতিহাস ঐতিহ্যের অনুসন্ধানী মানুষের জন্য বইটি অত্যন্ত মূল্যবান বলে বিবেচিত হবে। তবে লে.কর্নেল ডা. নাসির উদ্দিন আহমেদ এর বইটি পড়েছেন, এমন যে কেউ তার অনুরাগী হতে বাধ্য।

বইটি প্রকাশ করেছে জলধি প্রকাশনী। মূল্য ৪০০ টাকা।স্টল ৩৪৮।

Print Friendly

Related Posts