‘ফিফা দ্য বেস্ট’ বর্ষসেরা পুরস্কারের উল্লেখযোগ্য সবই আর্জেন্টিনার ঝুলিতে

প্যারিসে সোমবার রাতে ঘোষিত হয়েছে ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জয়ীদের তালিকা। সেখানে অবশ্য আর্জেন্টিনার জয়জয়কার। বর্ষসেরা খেলোয়াড়, বর্ষসেরা কোচ, বর্ষসেরা গোলরক্ষক এমনকি বর্ষসেরা সমর্থকের পুরস্কারও গেছে আর্জেন্টিনার ঝুলিতে।

ফিফা দ্যা বেস্টের বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ২০২২ সালের বর্ষসেরা ফুটবলারের দৌড়ে তার সঙ্গে ছিলেন করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপ্পে। ক্লাব ফুটবলে অসাধারণ পারফর্ম করেছিলেন বেনজেমা। গোলের ফুলঝুরি ছুটিয়ে রিয়াল মাদ্রিদকে জেতান লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা। সে কারণে জিতেছিলেন ব্যালন ডি’অরও। বেনজেমা ছিলেন ফ্রান্সের বিশ্বকাপ দলেও। গিয়েছিলেন কাতারেও। কিন্তু ইনজুরির কারণে শেষ মুহূর্তে বিশ্বকাপ থেকে ছিটকে যান। এরপর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করেন।

অন্যদিকে কাতার বিশ্বকাপ ফাইনালে খেলেছিলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জেতার সুযোগ ছিল এমবাপ্পের সামনে। কিন্তু টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় এমবাপ্পেদের হারিয়ে শিরোপা জিতে নেন মেসি-ডি মারিয়ারা। আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বকাপের শিরোপার স্বাদ দেওয়া মেসি জিতেছেন ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার।

এদিকে আর্জেন্টিনাকে বিশ্বসেরা করা তথা বিশ্বকাপের শিরোপা জেতানের পেছনের কারিগর ছিলেন লিওনেল স্কালোনি। তিনিও উপেক্ষিত হননি। সেরা কোচের দৌড়ে থাকা রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলোত্তি ও ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলাকে পেছনে ফেলে বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন স্কালোনি।

কাতার বিশ্বকাপে দারুণ পারফর্ম করেছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। বিশেষ করে ফাইনালে। ফাইনালের অতিরিক্ত সময়ে অনবদ্য এক সেভ করে আর্জেন্টিনাকে রক্ষা করেন রানার্স-আপ হওয়ার হাত থেকে। এরপর টাইব্রেকারে দারুণ দারুণ সব সেভ দিয়ে বিশ্বকাপের শিরোপা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। জিতেছিলেন গোল্ডেন গ্লাভস। এবার ফিফা দ্যা বেস্টে জিতেছেন বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন থিবাউট কোর্তোয়া ও ইয়াসিন বুনুকে।

এখানেই শেষ নয়, ২০২২ সালের সেরা সমর্থকের পুরস্কারও জিতেছে আর্জেন্টিনার সমর্থকরা।

এদিকে নারীদের বিভাগে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন বার্সেলোনার ফরোয়ার্ড আলেক্সিস পুতেয়াস। নারীদের সেরা গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের ম্যারি ইয়ার্পস। আর বর্ষসেরা নারী কোচ হয়েছেন ইংল্যান্ডের কোচ সারিনা উইগম্যান।

Print Friendly

Related Posts