মালানের সেঞ্চুরির কাছে হারল বাংলাদেশ

মিরপুরের উইকেটে যেকোন রানই চ্যালেঞ্জিং। সেটা প্রমাণ করতে পারলেও ইংল্যান্ডের বিপক্ষে জিততে পারলো না বাংলাদেশ। তাইজুল-মিরাজের স্পিনে ইংলিশ ব্যাটারদের ত্রাহি অবস্থা হলেও একপ্রান্ত আগলে দাঁড়িয়ে ছিলেন ডেভিড মালান। তাকে দিকভ্রান্ত করতে না পারায় তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ৩ উইকেটে হেরেছে লড়াকু বাংলাদেশ।

শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বুধবার টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। অধিনায়ক তামিমের সাবলীল ব্যাটিং ভালোর আভাস দেয়। কিন্তু ৪.৫ ওভারে লিটন দাস ৭ রান করে ফিরলে ৩৩ রানে ভাঙে ওপেনিং জুটি। এরপর যাওয়া আসার মিছিল লেগে ছিল। ১০৬ রানে চতুর্থ উইকেট হারানো বাংলাদেশ ৪৭.২ ওভারে ১০৯ রানে অলআউট হয়।

মাঝে তিনে নামা নাজমুল শান্ত ও ছয়ে নামা মাহমুদুল্লাহ ৫৩ রানের জুটি গড়েন। ওটাই ম্যাচের সেরা জুটি। ওই দু’জনই দলের পক্ষে সর্বোচ্চ রান করেছেন। বাঁ-হাতি ব্যাটার শান্ত ৮২ বলে ছয়টি চারের মারে ক্যারিয়ার সেরা ৫৮ রান করেন। মাহমুদুল্লাহ ফিরে যান ৪৮ বলে ৩১ রান করে। এছাড়া তামিম ২৩ ও মুশফিক ১৬ রান করেন।

জবাব দিতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় ইংল্যান্ড। ওপেনার জেসন রয় ৪ রান করে সাকিবের বলে তামিমের হাতে ক্যাচ দেন। অন্য বাঁ-হাতি স্পিনার তাইজুল তুলে নেন ওপেনার ফিল সল্ট (১২) ও চারে নামা জেসন ভিন্সকে (৬)। তাসকিনের জোরের ওপর করা বলে জস বাটলার স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন ব্যক্তিগত ৯ রানে। দলের রান তখন ৪ উইকেটে ৬৫।

দলের বিপদে এক প্রান্তে বুক জিতিয়ে দাঁড়িয়ে ছিলেন তিনে নামা মালান। তার সঙ্গে ছোট একটা জুটি দিয়ে ফিরে যান উইল জ্যাক (২৬)। ফিরে যান মঈন আলীও (১৪)। কিন্তু মালান ১৪৫ বলে ১০৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে জয় তুলে নেন। তার ইনিংস থেকে আসে চারটি ছক্কা ও আটটি চারের শট। দলের জয়ে টেলেন্ডার আদিল রশিদের ১৭ রানের ইনিংসও বড় অবদান রেখেছে।

বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ দুর্দান্ত স্পেল করেছেন। মাত্র এক উইকেট পেলেও ৯ ওভারে মাত্র ২৬ রান দিয়েছেন তিনি। প্রায় সাত মাস পরে ওয়ানডে খেলতে নামা তাইজুল ১০ ওভারে ৫৪ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। মিরাজও ছিলেন দুর্দান্ত। তিনি ১০ ওভারে ৩৫ রান খরচায় দুই উইকেট দখল করেন। সাকিব নিয়েছেন এক উইকেট। তবে মুস্তাফিজ ৮ ওভারে ৪২ রান দিয়ে উইকেট পাননি। ইংল্যান্ডের হয়ে পেসার জোফরা আর্চার ও মার্ক উড এবং স্পিনার আদিল রশিদ ও মঈন আলী দুটি করে উইকেট নিয়েছেন।

Print Friendly

Related Posts