ছাদবাগান করে নজর কেড়েছেন গোপালগঞ্জের হীরা

বাদল সাহা: ছাদবাগান করে নজর কেড়েছেন গোপালগঞ্জ শহরের মিয়াপাড়া এলাকার সাজ্জাদ হোসেন হীরা। তার ছাদবাগানে স্থান পেয়েছে ফলদ, বনজ, ঔষধি, শাক সবজি ও বিভিন্ন প্রজাতির ফুলের গাছ।

হীরার ছাদবাগান দেখে এলাকাবাসী যেমন মুগ্ধ হচ্ছেন, তেমনি প্রশংসা করছেন এমন উদ্যোগের। অনেকই নিজেদের ছাদে বাগান করার কথা জানিয়েছেন। আর এসব বৃক্ষপ্রেমিদের সহযোগী করার আশ্বাস দিয়েছে কৃষি বিভাগ।

বুধবার (৮ মার্চ) বিকেলে সরেজমিনে গেলে কথা হয় সাজ্জাদ হোসেন হীরার সাথে। তিনি জানান, নতুন তিনতলা বাসভবন করেছেন তিনি। ইচ্ছা থেকে আর ইউটিউব দেখে দেড় বছর আগে নিজের তিনতলা ভবনের ছাদে গড়ে তোলেন বাগান। ফুল গাছ শখ থেকে লাগানোর পাশাপশি লাগিয়েছেন সবজি। প্রতিদিন বিকালে তার বাগনে পানি দেওয়া থেকে শুরু করে পরিচর্যা করেন নিজ হাতে। ছাদে বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকায় সৃস্টি হয়েছে এক মোহনীয় পরিবেশের।

হীরা জানান- তার ছাদবাগানে রয়েছে ফলদ, বনজ, ওষুধি, শাক সবজি ও বিভিন্ন প্রজাতির ফুলের গাছ। এরমধ্যে জিনিয়া, গোলাপ, গাঁদা, গ্যজেনিয়া, জারবেরা, ডালিয়া, ভগেন ভেলিয়া, কাঠ গোলাপ, নাকচাঁপা ও বাঁশের কিছু প্রজাতির গাছ রয়েছে। এছাড়া তার বাগানে রয়েছে ডালিম, আম এবং কিছু ঔষধি গাছ। যে গাছ তার ভাল লাগে তিনি সেই গাছই রোপণের চেষ্টা করেন।

হীরা বলেন, ছাদ বাগান থেকে পাওয়া ভেজালমুক্ত শাকসবজি একদিকে যেমন তার পরিবারের পুষ্টি চাহিদা মেটাচ্ছে, অন্যদিকে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন তিনি।

বিকাল হলেই সাজ্জাদ হোসেন হীরার ছাদবাগানে ভীড় করেন এলাকাবাসী। ঘুরে ঘুরে দেখেন তার বাগান। অনেকেই স্মৃতি ধরে রাখতে তুলেছেন ছবি। ছাদবাগান করায় একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে অন্যদিকে অনেকই বাগান করতে আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি বলেন, আমার ছাদবাগান দেখে এলাকার অনেকেই ছাদবাগান করতে ইচ্ছুক। অনেকেই আমার কাছ থেকে বিভিন্ন পরামর্শ নিচ্ছেন।

ছাদ বাগান দেখতে আসা এলাকার ইমন শেখ বলেন, বিকাল হলেই সাজ্জাদ হোসেন হীরার ছাদবাগানে চলে আসি। এ বাগানে বিভিন্ন ধরনের ফুল ফুটে রয়েছে। এখানে আসলে মনটা ভাল হয়ে যায়।

এখানে আসা এলাকার মামুন পান্ডা বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হীরার মত ছাদবাগান করা উচিত। এতে একদিকে যেমন বাড়ির সৌন্দর্য্য বাড়বে অন্যদিকে নির্মল বাতাস পাওয়া যাবে।

বান্ধবীদের নিয়ে আমি প্রায় এই বাগানে আসি। সকলে মিলে আমরা সেলফি তুলে রাখি। এমন একটি সুন্দর বাগান দেখে খুবই ভাল লাগছে- বললেন ছাদ বাগান দেখতে আসা কংকন খাতুন।

গোপালগঞ্জ কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল কাদের সরদার বলেন, যারা ছাদবাগান করতে ইচ্ছুক কৃষি বিভাগ তাদের পরামর্শ দিয়ে থাকে। এছাড়া মাঠকর্মীরাও কারিগরি সহায়তাসহ পরামর্শ দিয়ে থাকেন। ছাদবাগান বাণিজ্যিকভাবে লাভবান হবার বাগান নয়, এটি সৌখিনতা থেকে করা হয়।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা এক ইঞ্চি জায়গাও পতিত থাকবে না। সেই প্রেক্ষপট থেকে ছাদবাগান প্রধানমন্ত্রীর কথার যথার্থতা রেখেছে। আমরা জেলায় এক ইঞ্চি মাটি পতিত রাখবো না, পানিতে ভাসমান ধাপে সবজি চাষ করেও পানিও পতিত রাখবো না।

 

Print Friendly

Related Posts