বাংলাদেশ-আয়ারল্যান্ড, পরিসংখ্যানে এগিয়ে কারা

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শনিবার (১৮ মার্চ) প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের হারের পর টাইগারদের সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ।

আয়ারল্যান্ড ও বাংলাদেশ এখন পর্যন্ত দুটি ওয়ানডে সিরিজে একে অপরের মুখোমুখি হয়েছে। সবশেষ ২০১০ সালে ২ ম্যাচের সিরিজ ড্র হলেও তার তিন বছর আগে ঘরের মাটিতে আইরিশদের হোয়াইটওয়াশ করে টাইগাররা। তিন ম্যাচের সেই সিরিজ বাংলাদেশ জিতে ৩-০ ব্যবধানে।

২০০৭ সালে প্রথম ওয়ানডে খেলার পর দুদল সবশেষ মুখোমুখি হয় ২০১৯ সালে। এ পর্যন্ত তারা মুখোমুখি হয়েছে ১০ ম্যাচে। যেখানে জয়ের পাল্লাটা হেলে আছে তামিম ইকবালের দলের দিকে। বাংলাদেশের ৭ ম্যাচে জয়ের বিপরীতে সফরকারীদের জয় ২ ম্যাচে। একটি ম্যাচে কোনো ফল হয়নি।

ওয়ানডেতে মুখোমুখি দেখায় সর্বোচ্চ রানের ইনিংসটি বাংলাদেশের। যদিও কোনো প্রতিপক্ষ একবারের জন্যও তিনশর বৈতরণী পার হতে পারেনি। ২০১৯ সালের মে মাসে ডাবলিনে ২৯৪ রান করেছিল বাংলাদেশ। পরের সর্বোচ্চ স্কোরটিও টাইগারদের, ২৯৩। আয়ারল্যান্ডের সর্বোচ্চ রানের ইনিংসটি ২৯২।

আবার দুদলের মধ্যে সর্বনিম্ন রানের ইনিংসটি আয়ারল্যান্ডের। ২০০৮ সালে মিরপুরে তাদের ১৬২ রানে সীমাবদ্ধ রেখেছিল লাল সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের সর্বনিম্ন রানের ইনিংসটি ১৬৯।

Print Friendly

Related Posts