বৃষ্টির দিনে বাইক স্লিপ, রক্ষা করবে টায়ারের সঠিক গ্রিপ

এখন চৈত্র। এসেই গেছে ঝড়বৃষ্টির মৌসুম। নিজেদের প্রয়োজনে বৃষ্টির মধ্যে বাইক রাইড আমাদের অনেকেরই করতে হয়। কিন্তু বৃষ্টির দিনে বাইক স্লিপ করে দুর্ঘটনার সম্মুখীন হওয়া অনেক বড় একটা সমস্যা। তবে বাইকের টায়ার থেকে যদি সঠিক গ্রিপ পাওয়া যায় সেক্ষেত্রে দুর্ঘটনার সম্ভাবনা অনেকটাই কমে যাবে। অবশ্য শুধু টায়ারের গ্রিপ ভালো থাকলেই শুধু হবে না, বাইক কন্ট্রোল করার সঠিক নিয়মটিও জানতে হবে।

বাইকের টায়ার থেকে ভালো গ্রিপ পাওয়ার উপায়:

একটি উপায় বলবো, আপনি যদি এটি মেনে চলেন তাহলে বৃষ্টির মধ্যে বাইকের টায়ার থেকে ভালো গ্রিপ পাবেন। অনেকেই নিজের বাইকের টায়ারের Recommended Tyre Pressure সম্পর্কে জানেন না। কিন্তু প্রতিটা বাইকের টায়ারের জন্য Recommended Tyre Pressure থাকে। আমরা যে কাজটি করি গ্যারেজে যাই , সামনে 35 psi এবং পেছনে 40 psi , 45 psi , 50 psi এভাবে টায়ারে প্রেশার দিয়ে থাকি। কিন্তু একটা বারও কি চিন্তা করেছেন ১৫০ সেকশন এর মোটা টায়ার আর ৮০ সেকশনের চিকন টায়ার দুইটার হাওয়া কিভাবে একই হতে পারে ?

অনেকেই আবার আছেন যারা বাইকের উপরে বসেই টায়ারে প্রেশার দিয়ে থাকেন। কিন্তু এই কাজগুলো করা কখনোই ঠিক না। টায়ার প্রেশার বেশি থাকলে টান দিলে হয়তো আপনার বাইকটা কিছুটা হাল্কা অনুভব হবে, কিন্তু যখন ইমারজেন্সি ব্রেক করার দরকার হবে তখন দেখবেন বাইক নিজের অজান্তে স্লিপ করছে।

বৃষ্টির মধ্যে বাইকের টায়ার থেকে ভালো গ্রিপ পেতে পরামর্শ:

আপনার বাইকের সামনের এবং পেছনের টায়ার ভালোভাবে খেয়াল করুন। খেয়াল করলে দেখতে পাবেন বাইকের টায়ারে স্পষ্টভাবে লেখা আছে আপনার বাইকের টায়ারের জন্য Recommended Tyre Pressure কত। যেমনঃ New Suzuki Gixxer SF বাইকটির পেছনের টায়ারের Recommended Tyre Pressure 33 PSI । ঠিক তেমনি আপনার বাইকের টায়ার খুঁজে দেখলে আপনিও জানতে পারবেন আপনার বাইকের জন্য উপযুক্ত টায়ার প্রেশার কতো। বৃষ্টির মধ্যে ইমারজেন্সি হলে ইঞ্জিন ব্রেক করার চেষ্টা করুন এতে আপনি ভালো ফল পাবেন।

আপনি যদি এটা মেনে বাইকের টায়ারে হাওয়া দেন তাহলে বৃষ্টির মধ্যে বাইকের টায়ার থেকে ভালো গ্রিপ পাবেন। তবে একটা কথা বলে রাখি ভালো গ্রিপ পাওয়ার জন্য আপনার বাইকের টায়ারও কিন্তু ভালো থাকতে হবে। অনেকেই আছেন যাদের বাইকের টায়ার সম্পূর্ন সমান না হয়ে যাওয়া পর্যন্ত তারা উক্ত টায়ার দিয়ে বাইক চালাতেই থাকেন। এই কাজটা কখনো করা উচিৎ না। যারা এই কাজ করেন তারা যে কোন সময় বড় ধরনের বিপদে পরতে পারেন।

আসলে মোটরসাইকেলের টায়ার সম্পর্কে কিছু মৌলিক তথ্য আমাদের সবার জানা থাকা প্রয়োজন। সব সময় সাবধানে নিয়ন্ত্রিত গতিতে বাইক রাইড করবেন।

বাইকবিডি থেকে তৌহিদ মিজান

Print Friendly

Related Posts