ঈদে ত্বকের যত্ন নিন 

ডা. জাহেদ পারভেজ 
পবিত্র সিয়াম সাধনার মাস শেষ । প্রাত্যহিক জীবনের ব্যস্ততার কারণে অনেকেরই নিয়মিত ত্বকের যত্ন নেওয়া হয় না। এর ওপর প্রচন্ড তাপদহন,  অপর্যাপ্ত জল পান, ইফতারে ভাজা খাওয়ার কারণে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে অনেকের। নিজেকে সুন্দর করতে কার না ভালো লাগে।তাই জেনে ঈদে ত্বকের সৌন্দর্য ও যত্ন নিতে কি  কি পদ্ধতি ব্যবহার করতে হবে।
এসব সমস্যা এক দিনে কাটিয়ে ওঠা সম্ভব নয়। এ জন্য ঈদের ২/১ দিন আগে থেকেই ত্বকের যত্ন নিতে হবে।এতে ঈদের দিনে সুন্দর ত্বক পেতে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না।আগে থেকে যত্ন নিলে ত্বক সুন্দর ও সতেজ দেখাবে।ধাপে ধাপে এই কদিন নিজের জন্য সময় বের করে নিন।
কাদের বেশি সমস্যা :
যাদের তৈলাক্ত ত্বক, তাদের ভোগান্তি বেশি।তবে কিছু নিয়ম মেনে যত্ন নিলে ঈদের দিনেও তৈলাক্ত ত্বক সুন্দর থাকবে। শসার রস ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে খুবই কার্যকর। এখন থেকেই প্রতিদিন শসার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।সপ্তাহে এক দিন একটি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।
এক চা চামচ বেসন, সামান্য টক দই ও সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে আধঘণ্টা পর ধুয়ে ফেলুন।একটি ডিমের সাদা অংশ, শসার রস ও পুদিনাপাতার পেস্ট মিশিয়েও প্যাক বানাতে পারেন।সপ্তাহে দুদিন এই প্যাক ব্যবহারে তৈলাক্ত ত্বকে সৌন্দর্য ফুটে উঠবে।লেবুর রস ত্বকের তেলতেলে ভাব দূর করা ও ত্বকের জৌলস বাড়াতে সাহায্য করে। নিয়মিত লেবুর রস ব্যবহার করতে পারেন।
অন্যদিকে, শুষ্ক ত্বক সহজে ফেটে যায়। অন্যদের চেয়ে শুষ্ক ও রুক্ষ ত্বকের অধিকারীদের সমস্যা একটু বেশি।এ জন্য তাঁদের দরকার বাড়তি যত্ন।ত্বকে তেলগ্রন্থি প্রয়োজনের তুলনায় কম থাকলে, ত্বকের গঠন পাতলা হলে, অপর্যাপ্ত জল পানসহ নানা কারণে ত্বক শুষ্ক হয়ে পড়ে।এ জন্য এখন থেকেই ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
খাবার দাবার :
পর্যাপ্ত জল পানের পাশাপাশি প্রতিদিন মৌসুমি ফল ও শাক-সবজি খেতে হবে। স্নানের আগে ত্বকে-মুখে অলিভ অয়েল মেখে নিতে পারেন। শুষ্ক ত্বকে মধু ম্যাসাজে উপকার পাওয়া যায়। শুষ্ক জায়গায় মধু ম্যাসাজ করে দু-তিন মিনিট রেখে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা জেল মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন।
আর স্বাভাবিক ত্বক সুন্দর রাখতে খুব বেশি যত্নের দরকার হয় না। এই ত্বক এমনিতেই মসৃণ ও সুন্দর লাগে। নিয়মিত ঠাণ্ডা জল ও ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার রাখতে হবে।মুখ পরিষ্কারের সময় আঙুলের সাহায্যে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করতে হবে। এতে ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি পায়। ত্বকের উজ্জ্বলতা বাড়ে।
ঘরোয়া যেকোনো প্যাক ব্যবহারেও ত্বক সুস্থ ও সুন্দর দেখাবে। পাকা পেঁপে মুখে ও গলায় মেখে কিছুক্ষণ রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। মসুর ডাল বেটে এর মধ্যে মধু, কাঁচা দুধ ও কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ও গলায় ব্যবহার করলেও ভালো ফল পাওয়া যাবে।
চিকিৎসকের পরামর্শ :
পাশাপাশি, ঈদের আগেই হাত-পায়ের যত্নে একবার ম্যানিকিউর ও পেডিকিউর করানো খুব জরুরি। রোজার মাসে ইফতারি তৈরি ও সাহরি রান্নাবান্নায় হাতের ওপর দিয়ে অনেক ধকল যায়। হাতের যত্নে ত্বক বিশেষজ্ঞের কাছে গিয়ে ম্যানিকিউর করে নিতে পারেন।
সঙ্গে পায়ের যত্নে পেডিকিউর করালেও ভালো ফল পাওয়া যাবে। অনেক  ঈদ উপলক্ষে হাত ও পায়ের যত্নে ম্যানিকিউর-পেডিকিউরে  ম্যানিকিউর-পেডিকিউরে নখ, কিউটিকল, কনুই থেকে পায়ের পাতা, গোড়ালির যত্ন নেওয়া দরকার।
ত্বকের দাগ দূর করতে:
ত্বকের দাগ দূর করতে কিছু মেডিসিন যেমন – কেমিক্যাল পিলিং, হাইড্রাফেসিয়াল, ব্রাইট্রেনিং মেমোথেরাপি, গ্লুটামিওন ইনজেকশন শিরানলে মুখের ত্বক ও সম্পৃন শরীর কয়েক শেড ব্রাইট করে।
তবে সব প্রক্রিয়াটিই চিকিৎসকের পরামর্শ  মোতাবেক করা উচিৎ।
লেখক ও পরামর্শক:
ডা.জাহেদ পারভেজ,  (সহকারী অধ্যাপক) ত্বক, চর্ম যৌন ও ট্রান্সপ্ল্যন্ট সার্জারী বিভাগ)  শহীদ সোহরাওয়ার্দি হাসপাতাল।
ডাঃ জাহেদ’স এন্ড হেয়ার  স্কিনিক,হাসপাতাল। সাবামুন টাউয়ার, (৬ষ্ঠ তলা) গ্রীন রোড,পান্থপথ মোড়, পুলিশ বক্সের পাশে ঢাকা। ০১৫৬৭-৮৪-৫৪-১৯, ০১৭৩০-৭১-৬০-৬০
অনুলিখন: জ, ই বুলবুল
Print Friendly

Related Posts