যশোর বোর্ডে এসএসসি পরীক্ষার্থী দেড় লাখ

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এ বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় বসছে ১ লাখ ৫৮ হাজার ২০২ জন পরীক্ষার্থী।

গতবারের তুলনায় এ বছর প্রায় ১৪ হাজার পরীক্ষার্থী কমেছে। গত বছরে ছিলো যশোর বোর্ডে পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৭২ হাজার ৮৩ জন। গত দুই বার পাসের হার বেশি হওয়ায় এ বছর অনিয়মিত পরীক্ষার্থী ‘রেকর্ড সংখ্যাক’ কমেছে। আর অনিয়মিত পরীক্ষার্থী কমার কারণেই মূলত এ বছর মোট পরীক্ষার্থী কমেছে বলে মনে করছেন বোর্ড সংশ্লিষ্টরা।

এদিকে, পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্তভাবে আয়োজনের জন্য আগামি ২৩ মে পর্যন্ত যশোরের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। পরীক্ষা চলাকালীন কোন কোচিং সেন্টার খোলা থাকলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

বোর্ড সূত্রে জানাগেছে, আগামি ৩০ এপ্রিল অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমান পরীক্ষা সারা দেশে একযোগে অনুষ্ঠিত হবে। যশোর বোর্ডে পরীক্ষায় বসছে ১ লাখ ৫৮ হাজার ২০২ জন পরীক্ষার্থী। এ বছর অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৭৮ হাজার ৭৩১ জন ও ছাত্রী ৭৯ হাজার ৪৭১ জন। মানবিকে অংশ নিচ্ছে ১ লাখ ৮২৪ জন ও বিজ্ঞান বিভাগে ৩৯ হাজার ৪৪৪ জন। খুলনা বিভাগের ১০ জেলার ২ হাজার ৫১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে। ২৯২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বোর্ডের তথ্য অনুসারে, পরীক্ষার আধাঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যেদিন যে বিষয়ের পরীক্ষা থাকবে, সেদিন ওই বিষয়ের সব সেট প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে। তারপর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবকে জানানো হবে, কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে। পরীক্ষার হলে কেন্দ্র সচিব কেবল সাধারণ মানের মোবাইল ফোন (বেসিক ফোন) ব্যবহার করতে পারবেন। এর বাইরে কেউ (সচিব ছাড়া) তা করতে পারবেন না।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবিব বলেন, ‘গত বছর যশোর বোর্ডে এসএসসিতে দেশ সেরা রেজাল্ট করেছিলো।

তিনি বলেন, ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্নে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্র সচিবদের সঙ্গে একাধিকবার মিটিং করেছি। গতবার একাধিক কেন্দ্রে এক বিষয়ের প্রশ্ন অন্য বিষয়ের প্রশ্ন দিয়ে দেওয়া সেটার বিষয়ে গভীরভাবে সর্তক রয়েছি। পরীক্ষা পরিচালনায় শিক্ষা বোর্ডের নিজস্ব টিম ছাড়াও ১০ জেলায় ১১টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এই টিমে সদস্য করা হয়েছে মাধ্যমিক ও কলেজশিক্ষকদের। এছাড়াও উপজেলা প্রশাসনের ভিজিলেন্স টিম থাকবে।

 

Print Friendly

Related Posts