আইপিএলে চারের থেকে ছক্কা বেশি মেরেছেন যারা

প্রতি ম্যাচে বল বার বার গিয়ে পড়ে বাউন্ডারির বাইরে। আইপিএল চার-ছক্কার খেলা। মাটি ঘেঁষা চার যেমন হয়, তেমনই হাওয়ায় শট মারেন ব্যাটাররা। কোনও কোনও ব্যাটার আবার চারের থেকে ছক্কা মারতে বেশি পছন্দ করেন।

আইপিএলের ইতিহাসে এমন পাঁচ ব্যাটার রয়েছেন যাঁরা চারের থেকে ছক্কা বেশি মেরেছেন। আইপিএলে অন্তত ৫০০ রান বা তার বেশি করা ব্যাটারদের মধ্যে এই পাঁচ জন রয়েছেন। তাঁদের মধ্যে এক ভারতীয় ক্রিকেটারও রয়েছেন। বাকি চার জনই ওয়েস্ট ইন্ডিজ়ের।

কাইরন পোলার্ড: তালিকায় সবার উপরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের এই দীর্ঘদেহী ব্যাটার। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচ বার ট্রফি জিতেছেন পোলার্ড। আইপিএলে তিনি সব মিলিয়ে ২২৩টি ছক্কা মেরেছেন। তাঁর ব্যাট থেকে আসা চারের সংখ্যা ২১৮।

আন্দ্রে রাসেল: তালিকায় দ্বিতীয় স্থানেও এক ক্যারিবীয় তারকা। কলকাতা নাইট রাইডার্সের এই অলরাউন্ডার আইপিএল কেরিয়ারে ১৮৩টি ছক্কা মেরেছেন। তুলনায় অনেক কম ১৪৪টি চার মেরেছেন তিনি।

নিকোলাস পুরান: টি-টোয়েন্টি ক্রিকেটে কেন ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারদের এত গুরুত্ব দেওয়া হয় তার একটা বড় উদাহরণ এই তালিকা। এ বারের আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের হয়ে খেল পুরান এই প্রতিযোগিতায় ৮০টি ছক্কা মেরেছেন। তিনি চার মেরেছেন ৬২টি।

শিমরন হেটমায়ার: রাজস্থান রয়্যালসের হয়ে খেলা ক্যারিবীয় ব্যাটার হেটমায়ার আইপিএলে ৬৭টি ছক্কা মেরেছেন। তাঁর ব্যাট থেকে আসা চারের সংখ্যা ৬২টি।

শিবম দুবে: তালিকায় একমাত্র ভারতীয় চেন্নাই সুপার কিংসের এই বাঁ হাতি ব্যাটার। আইপিএলের ছোট কেরিয়ারে ৫৭টি ছক্কা মেরেছেন তিনি। তার থেকে একটি কম চার মেরেছেন তিনি। রবিবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে এই নজির গড়েছেন তিনি।

Print Friendly

Related Posts