লিটন কুমার দাস বিএসপিএ’র বর্ষসেরা ক্রীড়াবিদ

ব্যাট হাতে অসাধারণ বছর কাটানোর স্বীকৃতি হিসেবে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির (বিএসপিএ) ২০২২ সালের বর্ষসেরা ক্রীড়াবিদ নির্বাচিত হয়েছেন লিটন। প্রথম রানারআপ বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনা ও দ্বিতীয় রানারআপ আর্চার নাসরিন।

রোববার (২৮ মে) রাজধানীর একটি হোটেলে জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে বিজয়ী ক্রীড়াবিদদের হাতে পুরস্কার তুলে দিয়েছে বিএসপিএ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এছাড়া ইন্টারন্যাশনাল স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন- এআইপিএসের সহ-সভাপতি মোবারক আলবোয়াইন, সাধারণ সম্পাদক আমজাদ মালিক, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বিসিবি সভাপতি নাজমুল হাসানরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই বিএসপিএ সভাপতি সনৎ বাবলার হাতে বিশেষ এক স্বীকৃতির স্মারক তুলে দেন আমজাদ মালিক। এআইপিএসের আওতাধীন ক্রীড়া সাংবাদিক সংগঠনগুলোর মধ্যে এশিয়ার সেরা হয়েছে বিএসপিএ।

পরে বিশেষ সংবর্ধনা দেওয়া হয় সাফ নারী চ্যাম্পিয়নশিপ জয়ী দল ও ফিজিক্যাল চ্যালেঞ্জড ক্রিকেট দলকে।

বর্ষসেরা ক্রীড়াবিদের পাশাপাশি বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কারও জিতে নেন লিটন। ২০২২ সালে তিন সংস্করণ মিলিয়ে ৪২ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ১৩ ফিফটিতে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ৯২১ রান করেন লিটন। তার চেয়ে বেশি রান করেন শুধুমাত্র বাবর আজম, ৪৪ ম্যাচে ২ হাজার ৫৯৮।

বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কারে রানারআপ হলেও দর্শকদের ভোটে লিটন দাসকে পেছনে ফেলে ‘পপুলার চয়েজ অ্যাওয়ার্ড’ জিতেছেন সাবিনা। তিনি পেয়েছেন ৫১.৪১ শতাংশ ভোট। এই পুরস্কারে দ্বিতীয় রানারআপ দৌড়বিদ ইমরানুর রহমান।

বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার জেতেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক নিগার সুলতানা। ২০২২ সালে ১০ ওয়ানডেতে ১ ফিফটিতে ২৩৫ ও ১৭ টি-টোয়েন্টিতে ৩ ফিফটিতে ৩৬৭ রান করেন তিনি। দুটিই বাংলাদেশের সর্বোচ্চ। পুরস্কার জয়ের মঞ্চে একটি গানও পরিবেশন করেন নিগার।

বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কার জিতেছেন বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান তারকা রবসন রবিনিয়ো। নারী ফুটবলে অনুমেয়ভাবেই এটি উঠেছে সাবিনার হাতে।

বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড-২০২২ এর বিজয়ীরা:

বর্ষসেরা ক্রীড়াবিদ: লিটন দাস (ক্রিকেট)

পপুলার চয়েজ অ্যাওয়ার্ড: সাবিনা খাতুন (ফুটবল)

বর্ষসেরা ক্রিকেটার (পুরুষ): লিটন দাস

বর্ষসেরা ক্রিকেটার (নারী): নিগার সুলতানা

বর্ষসেরা ফুটবলার (পুরুষ): রবসন রবিনিয়ো (ব্রাজিল, বসুন্ধরা কিংস)

বর্ষসেরা ফুটবলার (নারী): সাবিনা খাতুন

বর্ষসেরা আর্চার: নাসরিন আক্তার

বর্ষসেরা হকি খেলোয়াড়: আশরাফুল ইসলাম

বর্ষসেরা অ্যাথলেট: ইমরানুর রহমান

বর্ষসেরা কোচ: গোলাম রব্বানী (বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল),

উদীয়মান ক্রীড়াবিদ: নাফিজ ইকবাল (টেবিল টেনিস), সিফাত উল্লাহ গালিব (ব্যাডমিন্টন),

তৃণমূলের সংগঠক: আমিরুল ইসলাম (কুষ্টিয়ার সাঁতার কোচ)

বিশেষ সম্মাননা: সুমিতা রানী (হার্ডলার)

সেরা সংস্থা: বাংলাদেশ কাবাডি ফেডারেশন

বিশেষ সংবর্ধনা: সাফ নারী চ্যাম্পিয়নশিপ জয়ী দল ও ফিজিক্যাল চ্যালেঞ্জড ক্রিকেট দল।

Print Friendly

Related Posts