প্যারিসে কবি আসাদ চৌধুরীর স্মরণে কবিতাপাঠ ও আলোচনা

বদরুজ্জামান জামান, প্যারিস থেকে: সদ্যপ্রয়াত কবি আসাদ চৌধুরীর স্মরণে প্যারিসে অনুষ্ঠিত হয়েছে কবিতা পাঠ ও আলোচনা।

বুধবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় একটি হলে এই অনুষ্ঠানের আয়োজন করে সাহিত্যের ছোটোকাগজ ‘স্রোত’।

“স্রোত” সম্পাদক কবি বদরুজ্জামান জামানের পরিচালনায় দুই মিনিট নীরবে স্ব স্ব ধর্মরীতিতে আসাদ চৌধুরী’র আত্মার শান্তি প্রার্থণার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

তারপর আসাদ চৌধুরী’র কবিতাপাঠ, নিবেদিত কবিতাপাঠ, স্মৃতিচারণ এবং আলোচনায় অংশ নেন- কবি ও চলচ্চিত্র নির্মাতা আমীরুল আরহাম, আবৃত্তিশিল্পী মুনির কাদের, কবি ও ছড়াকার লোকমান আহমেদ আপন, আবৃত্তিশিল্পী মুহাম্মদ গোলাম মোর্শেদ, কবি বদরুজ্জামান জামান, মেরি হাওলাদার, খালেদুর রহমান সাগর, অভিনেতা সুয়েব মোজাম্মেল, মোহাম্মদ আহমেদ সেলিম, সংগীতশিল্পী ইসরাত ফ্লোরা, রামিছা বাতুল প্রমুখ।

আলোচনায় বলা হয় বিংশ শতাব্দীর ষাটের দশকের কবি আসাদ চৌধুরী বাংলা সাহিত্যের স্বতন্ত্র কাব্যভাষা তৈরি করে নিঃস্বতা অর্জন করেন । শিশু সাহিত্যিক হিসাবেও তাঁর সুখ্যাতি রয়েছে। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষীদের কাছে তিনি ব্যাপক পরিচিত। কালের সীমা অতিক্রম করে তিনি হয়েছেন কাল উত্তীর্ণ। আসাদ চৌধুরী একাধারে কবি সাহিত্যিক সাংবাদিক আবৃত্তিকার। আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান কবি তিনি। সাহিত্যে তিনি গণমুখী নান্দনিক রোমান্টিক। তাঁর কবিতা বা প্রবন্ধ পড়ে কেবল মননের গভীরতা উপলব্ধি করা সম্ভব হতে পারে।

অনুষ্ঠানে তাঁর পরিবার পরিজনদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ এবং বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়। তাছাড়া তাঁর স্মৃতি সংরক্ষণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, কবি আসাদ চৌধুরী গত ৫ অক্টোবর ২০২৩ কানাডার টরেন্টোতে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

Print Friendly

Related Posts