রোহিতদের তাড়া করে বেড়াচ্ছে রান আউটের ভূত, আবারও কি স্বপ্নভঙ্গ!

চার বছরে অনেক কিছু বদলে গিয়েছে। অবসর নিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ভারতের নেতৃত্ব বিরাট কোহলির হাত থেকে গিয়েছে রোহিত শর্মার হাতে। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারতে হয়েছে ভারতকে। আবার এশিয়া কাপে পাকিস্তানকে রেকর্ড ব্যবধানে হারিয়েছে ভারত। শুধু পুরনো হয়নি একটি দুঃস্বপ্ন। সেই দুঃস্বপ্ন এখনও তাড়া করে বেড়াচ্ছে ভারতীয় দলকে। চলতি এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে নামার আগে আরও একবার ফিরে আসছে সেই দুঃস্বপ্নের স্মৃতি।

সেটিও ছিল একটি বিশ্বকাপের সেমিফাইনাল। ২০১৯ সালের। সেবারও বিপক্ষে ছিল নিউজ়িল্যান্ড। ইংল্যান্ডের ম্যঞ্চেস্টারে প্রথমে ব্যাট করতে নেমেছিল নিউজ়িল্যান্ড। ৫০ ওভারে ২৩৯ রান করেছিলেন কেন উইলিয়ামসনেরা। ভারতীয় বোলারেরা ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিলেন। ফলে বেশি রান করতে পারেনি নিউ জ়িল্যান্ড। কিন্তু উইলিয়ামসনদের খেলা দেখে বোঝা গিয়েছিল, ভারতও সহজে এই রান তাড়া করতে পারবে না। হয়েছিলও তাই। সেই বিশ্বকাপে ভারতের হয়ে ৫টি শতরান করা রোহিত শর্মা রান পাননি। ধসে পড়েছিল ভারতের টপ অর্ডার। মাত্র ৭০ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। তার পরে বৃষ্টির কারণে আর সে দিনের খেলা হয়নি। পরের দিন রিজার্ভ ডে-তে খেলতে নামে ভারত।

দ্বিতীয় দিন ভারতের ইনিংসকে টানেন রবীন্দ্র জাডেজা ও মহেন্দ্র সিংহ ধোনি। দেখে মনে হচ্ছিল, কেরিয়ারের শেষ দিকে আরও এক বার দেখা যাবে ফিনিশার ধোনিকে। ৭৭ রান করে জাডেজা আউট হওয়ার পরে ধোনির কাঁধেই ছিল সব দায়িত্ব। শুরুতে ধীরে খেললেও শেষ দিকে হাত খোলা শুরু করেন তিনি। নিজের অর্ধশতরানও পূর্ণ করেন মাহি।

ম্যাচের ৪৯তম ওভারের শুরুটা ধোনি করেন লকি ফার্গুসনকে ছক্কা মেরে। সেই এক ছক্কায় আশা বেড়ে যায় ভারতীয় শিবিরের। গা ঝাড়া দিয়ে ওঠেন ভারতীয় সমর্থকেরাও। কারণ, ধোনির ব্যাটে আগেও এই রকম অনেক ইনিংস দেখা গিয়েছে। আবার কি দেখা যাবে? সেই আশা দেখা গিয়েছিল। কিন্তু হঠাৎ স্বপ্নভঙ্গ!

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Print Friendly, PDF & Email

Related Posts