সেমিফাইনালের আগে আইসিসি`র পিচ বদলে দেওয়ার অভিযোগ ভারতের বিরুদ্ধে

বিশ্বকাপের সেমিফাইনালের আগে শুরু বিরাট বিতর্ক, আইসিসি-কে চোখ রাঙিয়ে মুম্বাইয়ের পিচ বদলে দিয়েছেন রোহিতেরা।বিশ্বকাপের সেমিফাইনালের আগে শুরু হয়েছে পিচ নিয়ে বিতর্ক। আইসিসি-র বেছে নেওয়া পিচ বদলে দেওয়ার অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। ফলে আগে যে পিচে ভারত-নিউজ়িল্যান্ড সেমিফাইনাল হওয়ার কথা ছিল সেই পিচে খেলা হবে না। পিচ বদল নিয়ে নাকি আইসিসি-কে চিঠি লিখেছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পিচ প্রস্তুতকারক অ্যান্ডি অ্যাটকিনসন।

ডেইলি মেলে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ভারতে বিশ্বকাপের জন্য পিচ তৈরি করার দায়িত্ব অ্যান্ডির উপর। তাঁর নেতৃত্বে আইসিসি ও বিসিসিআই-এর কয়েক জন পিচ প্রস্তুতকারক সব ম্যাচের উইকেট তৈরি করেন। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-নিউজ়িল্যান্ড ম্যাচের জন্য একটি অব্যবহৃত পিচ বেছে নিয়েছিলেন অ্যান্ডি। সেই পিচ বদলে একটি ব্যবহৃত পিচে খেলা হবে বলে জানা গিয়েছে রিপোর্টে।

রিপোর্টে বলা হয়েছে, প্রথমে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৬ নম্বর পিচে খেলা হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা বদলে ৭ নম্বর পিচ করা হয়েছে। এই পিচে এর আগে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ও ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচ হয়েছে। যে পিচে আগে খেলা হওয়ার কথা ছিল সেখানে ঘাস ছিল। কিন্তু এখন যে পিচে খেলা হওয়ার কথা সেটি খুব মন্থর। মূলত ভারতীয় বোলারদের সুবিধা করে দিতেই নতুন পিচ বেছে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ডেইলি মেলের রিপোর্টে আরও বলা হয়েছে, পিচ বদলের কথা হোয়াটস্অ্যাপ করে জানানো হয়েছে অ্যন্ডিকে। সেখানে বলা হয়েছে, বিশেষ একটি কারণে ৬ নম্বর পিচের জায়গায় ৭ নম্বর পিচে খেলা হবে। কী কারণ, তার ব্যাখ্যা দেওয়া হয়নি বলেই অভিযোগ।

এর পরেই প্রশ্ন উঠছে ভারতীয় দলকে নিয়ে। আইসিসি প্রতিযোগিতায় সাধারণত পিচ তৈরি করার দায়িত্ব থাকে তাদেরই। আয়োজক দেশের সেখানে কিছু বলার থাকে না। তা হলে ভারতে সেটা কী ভাবে হচ্ছে? তা হলে কী আইসিসি-কে চোখ রাঙিয়ে নিজেদের ইচ্ছা মতো পিচ তৈরি করছে ভারত। সেমিফাইনালের আগে শুরু হয়েছে বড় বিতর্ক। এই বিষয়ে অবশ্য ভারত বা নিউজ়িল্যান্ড কোনও দলই মুখ খোলেনি।

Print Friendly, PDF & Email

Related Posts