দেশে পাল্লা দিয়ে বাড়ছে টাইপ-১ ডায়াবেটিস

বাংলাদেশে বর্তমানে প্রায় ১৭ হাজার শিশু টাইপ-১ তথা জম্মগত ডায়াবেটিসে আক্রান্ত এবং প্রতিবছর পাল্লা দিয়ে বাড়ছে এ সংখ্যা। সুস্থ সুন্দর ভবিষ্যৎ প্রজম্ম তৈরীতে তাই ডায়াবেটিস ঝুঁকি মোকাবিলায় সচেতনতার বিকল্প নেই।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়বেটিস দিবস উপলক্ষ্যে রাজধানীর সেগুন বাগিচায় বারডেম মা ও শিশু হাসপাতালে আয়োজিত এ আলোচনা সভায় বক্তারা এ বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রেসিডেন্ট এবং জাতীয় অধ্যাপক অধ্যাপক একে আজাদ খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেনিস এ্যাম্বেসেডর ক্রিস্টিয়ান ব্রিক্র মোলার, বারডেম মহাপরিচালক অধ্যাপক কাইউম চেীধুরী, ডায়াবেটিস সমিতির সেক্রেটারী জেনারেল সাইফ উদ্দিন, নভো নরডিক্রের মহাব্যবস্থাপক রাজর্ষী দে সরকার, বাডাস ডিরেক্টর ডা. বেদৌরা জাবিন।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার ডায়াবেটিসের টাইপ-১ আক্রান্ত শিশুদের মাঝে বিনামূল্যে ইনসুলিন বিতরনের উদ্যেগ নিয়ে এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে, যা সর্বমহলে প্রশংসিত হয়েছে।

তিনি সুস্থ সুন্দর প্রজম্ম তৈরীতে তাই বর্তমান সরকার গুরুত্বসহকারে নিয়েছে এবং ডায়াবেটিসের মতো নীরব ঘাতক রোগগুলোর ঝুঁকি মোকাবিলায় সাধারন মানুষদের অধিকতর সচেতনার সাথে এগিয়ে আসার আহবান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম আইডিএফ গ্লোবাল ডায়াবেটিস অ্যাম্বাসেডর মনোনীত হওয়া তারই বিশ্বব্যাপী স্বীকৃতি। বর্তমান সরকার কান্ট্রি চেঞ্জিং ডায়াবেটিস নামে একটি খুবই কার্যকরী প্রকল্প গ্রহণ করেছে যার মাধ্যমে দেশে ডায়াবেটিসের ঝুঁকি মোকাবিলায় একটি সমন্বিত উদ্যেগ হিসেবে কাজ করবে। অনুষ্ঠানে টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত দুস্থ শিশুদের মাঝে বিনামূল্যে ইনসুলিন বিতরন করা হয় এবং এ সকল ডায়াবেটিস আক্রান্ত শিশু এবং তাদের অভিভাবকদের ডায়াবেটিস মোকাবিলার অভিজ্ঞতা শেয়ার করা হয়।

এসআর/ঢাকা

Print Friendly, PDF & Email

Related Posts