৭ উইকেটের এলিট ক্লাবে শামি, বিপর্যস্ত কিউইরা

সেমিফাইনালে প্রথমে ব্যাটিং করে ৩৯৭ রানের পাহাড়সম রান সংগ্রহ করে ভারত। সবাই তখনই ভেবে নিয়েছিল বড় ব্যবধানেই হারতে যাচ্ছে কিউইরা। তবে উইলিয়ামসনের ফিফটি এবং মিচেলের শতকে বিশাল রান তাড়া করে ফেলার পথেই ছিল নিউজিল্যান্ড। তবে এক শামির কল্যাণে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে ভারত।

ম্যাচে ৭ উইকেট পেয়েছেন শামি। ৯.৫ ওভারে ৫৭ রান খরচায় ৭ উইকেট নিয়েছেন ভারতের এই পেসার। এক ম্যাচে ৭ উইকেট পেয়ে বিশ্বকাপে ছোট্ট একটি রেকর্ডের তালিকায় জায়গা করে নিয়েছেন শামি।
সেমিফাইনালে আসার পথে স্বাগতিক ভারতকে তেমন চ্যালেঞ্জ জানাতে পারেনি কোনো দলই। সেই ভারতীয় দলকে রীতিমতো চিন্তায় ফেলে দিয়েছিলেন ড্যারেল মিচেল এবং কেন উইলিয়ামসন। পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে এই দুই ব্যাটারের ব্যাটে আশা দেখছিল কিউইরা। তবে মোহাম্মদ শামির তোপে বিপর্যস্ত হয়ে শেষমেশ হার নিয়েই মাঠ ছাড়তে হয় উইলিয়ামসনের দলকে।
বুধবার (১৫ নভেম্বর) বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে ৭০ রানে হারিয়েছে ভারত। ভারতের দেয়া ৩৯৮ রানের পাহাড়সম লক্ষ্য তাড়া ৪৮ ওভার ৫ বলে ৩২৭ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড।
এই জয়ে অপরাজিত থেকে বিশ্বকাপের ফাইনালে উঠলো ভারত। গ্রুপ পর্বে ৯ জয়ের পর এবার সেমিফাইনালেও কিউইদের উড়িয়ে দিয়েছে তারা। রোহিত শর্মার দলের সামনে এবার সুযোগ অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দল হিসেবে অপরাজিত বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। মোহাম্মদ শামির পরপর দুই ওভারে উইকেট দিয়ে ফিরেছেন দুই ওপেনার ডেভন কনওয়ে এবং রচিন রবীন্দ্র। ৩৯ রানে দুই উইকেট হারানোর পর ম্যাচ থেকে অনেকটাই ছিটকে গিয়েছিল কিউইরা। তবে তাদের লড়াইয়ে ফেরান উইলিয়ামসন-মিচেল।
তৃতীয় উইকেটে এই দুই টপ অর্ডার ব্যাটার মিলে ১৮১ রানের জুটি গড়েন। তাতে ম্যাচেও ফেরে তারা। কিন্তু ৬৯ রান করে উইলিয়ামসন ফেরার পর ফের পথ হারায় নিউজিল্যান্ড। অধিনায়কের ফেরার পর একই ওভারে ফেরেন টম লাথাম।  
পঞ্চম উইকেটে ৭৫ রানের জুটি গড়ে কিউইরা। ৩৩ বল খেলে ৪১ রান করেন গ্লেন ফিলিপস। তবে তার বিদায়ের পর আর প্রতিরোধ গড়তে পারেনি কিউরা। মিচেল এক প্রান্ত আগলে রেখে ব্যাটিং করলেও অপর প্রান্তে তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউই। ৯ চার ও ৭ ছক্কায় ১১৯ বলে ১৩৪ রান করে থেমেছেন মিচেল।
কিউইদের ব্যাটিং লাইন আপ একাই ধসিয়ে দিয়েছেন মোহাম্মদ শামি। ৫৭ রান দিয়ে তিনি নিয়েছেন ৭ উইকেট, জিতেছেন ম্যাচসেরার পুরষ্কার।
 
Print Friendly, PDF & Email

Related Posts