বইমেলায় ৬টি নতুন বই

দেখতে দেখতে আমাদের গর্বের বাংলা ভাষার মাসের বইমেলা শেষ সপ্তাহে এসে পৌঁছেছে। শেষের দিকে এসে বাংলা একাডেমির এবারের বইমেলায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। বহু নবীন-প্রবীনের বই নতুন বই এবারের মেলায় এসেছে।

সাংবাদিকের কলম

এবারের মেলায় প্রতিষ্ঠিত কবি, মুক্তগদ্য লেখক মিলু শামসের একটি নতুন বই এসেছে। মিলু শামস পেশায় সাংবাদিক। তিনি প্রতিদিন প্রকাশিত দৈনিকগুলোতে বিভিন্ন সমস্যার এবং দৈনন্দিন বিষয়গুলো নিয়ে কলাম লেখেন। এবারে সেই কলামগুলো থেকে বাছাই করে কিছু কলাম এই বইয়ে প্রকাশ করেছেন। আমাদের প্রতিদিনকার জীবনে, নাগরিক জীবনে যেসব কথা মানুষের পক্ষ থেকে, জনগণের পক্ষ থেকে কর্তপক্ষকে জানানো জরুরি এবং জীবনের নিত্যদিনের ঘটে যাওয়া কিছু ভাল বিষয় যা পাঠকের জ্ঞাতার্থে আসা উচিত, এমন বিষয়গুলো নিয়ে এ বইটি। আশা রাখি বেশ পাঠকপ্রিয়তা পাবে। তার লেখা সাংবাদিকের কলম বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৮৫-৮৬ নম্বর স্টল, অনুপ্রাণন প্রকাশনের স্টলে। বইটির মূল্য মাত্র ২৪০ টাকা। সুন্দর প্রচ্ছদ।

জল জোছনার গান

শাহ মতিন টিপু দীর্ঘদিন ধরে লিখছেন। গল্প কবিতা এবং নিবন্ধ বেশ লিখছেন। ইতিমধ্যে তাঁর কবিতা ও গল্পের বই কয়েকটি প্রকাশিত হয়েছে। এবারে মেলায় এসেছে তাঁর কবিতার বই। সম্প্রতি তিনি কবিতায় বেশ শক্তিশালী হয়ে উঠছেন। জীবন-সংগ্রাম-সত্য-বাস্তব অনুভবগুলো নিয়ে তার এক একটি কবিতা পাঠককে চমকে দেয় বৈকি। কবিতার বাস্তবতা, সৌন্দর্য এবং অনন্ত প্রবাহিত সত্য নিয়ে এবারে তাঁর কবিতার বই এসেছে জল জোছনার গান। সুন্দর প্রচ্ছদ। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে চন্দ্রছাপ প্রকাশনী। স্টল নম্বর ১৮৮-১৮৯। মূল্য ২৮০ টাকা।

কিয়দংশ নীলে

সত্তর দশকের কবি আতাতুর্ক কামাল পাশার একটি কবিতার বই আজ মেলায় এসেছে। তিনি কাবীর রেজা নামে এককালে লিখতেন। এ ছাড়াও আরো ভিন্ন ভিন্ন নামে লিখতেন আগে। এ শতকে তিনি আতাতুর্ক কামাল পাশা নামে দেশ-বিদেশের বিভিন্ন সাপ্তাহিক, মাসিক, জাতীয় দৈনিকগুলোতে কলাম, কবিতা, গল্প, প্রবন্ধ, বই পর্যালোচনা লিখছেন। এ সপ্তাহে তার একটি কাব্যগ্রন্থ এসেছে উচ্ছ্বাস প্রকাশনীতে। এ শতকের প্রথম দিকে লেখা কবিতাগুলো এই বইয়ে স্থান পেয়েছে। কবিতাগুলোতে সময় ও সময়ের সৃষ্ট চেতনাপ্রবাহ উঠে এসেছে। পাঠকদের আগ্রহের সৃষ্টি করবে বইটি। পাওয়া যাচ্ছে উচ্ছাস প্রকাশনীতে। স্টল নম্বর ৪৮৩, বইমেলা সোহরাওয়ার্দী প্রাঙ্গন। মূল্য ২৪০ টাকা।

জোছনায় কালো ছায়া

মোঃ জাকির হোসেন দীর্ঘদিন ধরে গল্প, উপন্যাস, কবিতা, সাইন্স ফিকশন, শিশুতোষ লিখছেন। ইতিমধ্যে তাঁর বেশ কয়েকটি বইয়ের সাথে আমরা পরিচিত হয়েছি। অত্যন্ত সাবলীল তার গদ্য। জীবনের নানা ধরণের টানাপোড়েনের চিত্র উঠে এসেছে গল্পগুলোতে। এজন্য বেশ পাঠকপ্রিয়তা পেয়েছেন সব বয়েসী পাঠকের কাছে। এবারে বইমেলায় এসেছে তাঁর ১৬টি গল্প নিয়ে একটি সুনিপুণ গল্পের বই। বইটি পাঠকপ্রিয়তা পাবে নিসন্দেহে। পাওয়া যাবে ক্যারিয়ার পাবলিকেশন্স, ২৫৮-২৫৯ নম্বর স্টলে। বইটির মূল্য ২৮০ টাকা।

তুমি আসবে বলে

এইচ এস সরোয়ারদী দীর্ঘদিন ধরে জাতীয় দৈনিকগুলোতে ছড়া, প্রবন্ধ লিখছেন। তিনি বেতার ও টিভির একজন রেজিস্টার্ড গীতিকারও। দীর্ঘদিন ধরে লেখালেখির জগতে তাঁর পদচারণা। এবার বইমেলাতে এসেছে তাঁর ছড়ার একটি অনবদ্য বই। তবে সব বয়েসীদের পড়ার উপযোগী এই বই। পাঠকদের অবশ্যই মুগ্ধতার আবেশে রাঙাবে। বইটি পাওয়া যাচ্ছে ১৭৭ নম্বর স্টলে, পাললিক প্রকাশনীতে।

 

সমুদ্র এক ধূসর সিন্দুক

একুশের বইমেলায় বাতিঘর থেকে প্রকাশিত হয়েছে তানজিনা হোসেনের নতুন সায়েন্স ফিকশন ‘সমুদ্র এক ধূসর সিন্দুক’।
বিলিয়ন বছর আগে সমুদ্রে উদ্ভব ঘটেছিল প্রাণের। সেই প্রাণ একদিন উঠে এসেছিল ডাঙায়। তারপর বহু বছর মানুষ জেনেছে সে-ই সবচেয়ে বুদ্ধিমান প্রাণী। কিন্তু মানুষের চেয়েও যে বুদ্ধিমান ও দক্ষ প্রাণী রয়ে গেছে সমুদ্রের গভীরে, তারা যদি আজ পৃথিবীর দখল নিতে চায়?
কক্সবাজারে মেরিন বায়োলজিস্ট রুনা খন্দকার ও স্থানীয় সাংবাদিক অর্জুন মারমা সেই জটিল প্রশ্নের মুখোমুখি দাঁড়িয়ে ভাবছে, এখান থেকেই কি তবে শুরু হতে যাচ্ছে এক নতুন সভ্যতা? দাম ১৯৫ টাকা । মেলায় বাতিঘরের স্টল ১১৭-১২০।

-আতা পাশা

Print Friendly

Related Posts