গুগল ডুডলে যৌন আবেদনময়ী হেডি লেমার (ভিডিও)

শাহ মতিন টিপু : বিখ্যাত অস্ট্রীয়-মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী হেডি লেমারের জন্মদিন আজ। তিনি ১৯১৪ সালের এই দিনে অস্ট্রিয়ার ভিয়েনাতে জন্মগ্রহণ করেন। আজ গুগল ডুডল এই কিংবদন্তি তারকার ১০১তম জন্মদিন বিশেষভাবে সেলিব্রেট করছে।

তিনি প্রাথমিক প্রযুক্তিক প্রসারিত বর্ণালি যোগাযোগের জন্য একটি কৌশলের সহ-আবিষ্কারক, যা আমাদের বর্তমান দিনের অনেক বেতার যোগাযোগ করার স্প্রেড স্পেকট্রাম যোগাযোগ-কি `র জন্য একটি প্রাথমিক কৌশল। তার আবিষ্কারটি ছিল রেডিও সংকেত ডিভাইস, বা গোপন যোগাযোগ সিস্টেম, এই আবিষ্কারের জন্য একটি পেটেন্টও লাভ করেন তিনি।

তার মূল নাম হেডউইগ ইভা মারিয়া কিসলার। তিনি মিলেনিয়াম অর্থাৎ ২০০০ সালের ১৯ জানুয়ারি ফ্লোরিডার অরল্যান্ডোতে ৮৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। বলা হয়, লেডি হেমারের সময় ছিল অস্ট্রিয়ান-আমেরিকান চলচ্চিত্রের স্বর্ণযুগ। তিনি ‘টরটিলা ফ্ল্যাট’, ‘লেডি অব দ্য ট্রপিক্স’, ‘বুম টাউন’, ‘দ্য কানস্পিরাটারস’, ‘কাসাব্লাংকা’, ‘স্যামসন এন্ড দলীলা’র মতো ছবিতে অভিনয় করেন।তিনি ছিলেন অত্যন্ত যৌন আবেদনময়ী অভিনেত্রী।

১৯৪২ সাল ছিল তার ক্যারিয়ারের স্বর্ণালী অধ্যায়। তাকে অনেকেই হলিউড এর  সবচেয়ে আড়ম্বরপূর্ণ এবং প্রভাবশালী বহিরাগত নারী হিসাবে উল্লেখ করেন। ১৯৫০ সালের দিকে তার ফিল্ম ক্যারিয়ার পড়তে শুরু করে। তার সর্বশেষ চলচ্চিত্র ছিল ‘জেন পাওয়েল’।

দাম্পত্য জীবনে কখনোই পরিতৃপ্ত হতে পারেননি তিনি। এ জন্য বারবারই জীবনসঙ্গী বদল হয়েছে তার। ছয় বার বিয়ে করেছিলেন তিনি।  দ্বিতীয় স্বামী জিন মারকির সময়ে ১৯৩৯ সালে  ছেলে জেমস এর জন্ম হয়। তৃতীয় স্বামী অভিনেতা জনলোডারের সঙ্গে দাম্পত্য সময়ে দুই সন্তান, ডেনিস এবং এন্থনি জন্ম হয়। অন্যান্য স্বামীরা হলেন- ফ্রিটজ ম্যানডল, টেডি স্টাউফার, ডব্লিউ হাওয়ার্ড লী এবং লেইস জে বইজ।

যোগাযোগ আবিষ্কারের জন্য তিনি ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (ইএফএফ) এর অগ্রণী পুরস্কারেও  সম্মানিত হন। এ ছাড়া উদ্ভাবক হিসেবে অ্যাচিভমেন্ট পুরস্কার BULBIE লাভ করেন তিনি। অভিনয়ের জন্যও সম্মান ও পুরস্কার কুড়ান।১৯৬৬ সালে প্রকাশিত তার  ‘আত্মজীবনী’ গ্রন্থ ছিল সে সময়ের বেষ্ট-সেলিং।-রাইজিংবিডি থেকে

দেখেনিন গুগল ডুডল ভিডিও টি:

Print Friendly, PDF & Email

Related Posts