বরগুনায় ১২২ টি মন্দিরে পূজার প্রস্তুতি

ইফতেখার শাহীন, বরগুনা : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আগামী ৮ অক্টোবর ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়ে ১৩ অক্টোবর পর্যন্ত চলবে এই পূজা।

এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে মৃৎশিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। প্রতিমা তৈরির কাজ শেষ। পূজা উদযাপন পরিষদের তথ্যমতে, এ বছর বরগুনা জেলায় ১২২ টি মন্ডপে পূজার আয়োজন চলছে। এর মধ্যে সদরে ২২টি, আমতলীতে ৯টি, তালতলীতে ৯টি, বামনায় ১৪টি, পাথরঘাটায় ৩৮টি ও বেতাগীতে ৩০টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

জেলার বিভিন্ন এলাকার মন্ডপে দেখা গেছে, পূজার প্রস্তুতিতে দ্রুত গতিতে কাজ চলছে। কারিগর, আলোকসজ্জা ও তোরণ নির্মাণ প্রতিষ্ঠানগুলো দম নেওয়ার সময় পাচ্ছে না । স্থানীয় স্বেচ্ছাসেবকরাও কাজ করছেন।

প্রতিমা শিল্পী অভি কর্মকার বলেন, পূজা উপলক্ষে প্রতি বছর প্রতিমা তৈরির কাজ করি। এ বছর প্রতিমা তৈরির খরচ বাড়লেও সাধ্যমতো কম খরচে ভালো মানের প্রতিমা তৈরির চেষ্টা করেছি। এবার কাজের পরিধি বাড়ায় দিনরাত পরিশ্রম করে প্রতিমা তৈরির কাজ শেষ করেছি। সময় মতো পূজা উদযাপন কমিটির কাছে প্রতিমা হস্তান্তর করা হবে।

বরগুনা জেলা পূজা উদযাপন পরিষদের সদস্য সচিব জয়দেব রায় বলেন, এ বছর বরগুনার ৬টি উপজেলায় ১২২ টি দুর্গাপূজা মন্ডপে প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষ। ইতোমধ্যে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক হয়েছে। মন্ডপগুলোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী সর্বদা দায়িত্ব পালন করবে। বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক টিম দেয়ার জন্য প্রস্তাব দিয়েছে, আশা করি এ বছর উৎসব মুখর পরিবেশে, শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করতে পারবো।

Print Friendly, PDF & Email

Related Posts