গানের মাধ্যমে বেঁচে থাকতে চান বাউল শিল্পী শেফালী সরকার

গানের মাধ্যমে সবার হৃদয়ে বেঁচে থাকতে চাই বলেছেন বাউল শিল্পী শেফালী সরকার। তার এই ধারবাহিকতায় প্রায় ৩০ বছর ধরে গান গেয়ে চলেছেন এই শিল্পী।

বাউল শিল্পী শেফালী সরকার মায়ের অনুপ্রেরনায় বাউল সংঙ্গীতে আগমন করেন। তার মা ছাহেরা বেগম গান পছন্দ করা একজন মানুষ। তার বাবার নাম আব্দুল জাফর ভাসানী।

বাউল শিল্পী শেফালী সরকারকে তার মা সিংগাইরের লাল মিয়া বয়াতির মাধ্যমে বাংলাদেশের বিখ্যাত বাউল শিল্পী সোবহান সরকারের কাছে গান শেখার জন্য নিয়ে আসেন। ১৯৮৮ সালে ৭ বছর বয়স থেকেই গান শেখা শুরু করেন।

প্রায় ৬ বছর গান শেখার পর ১৯৯৪ সালে পালাগান শুরু করলেন দাউদকান্দিতে ওস্তাদ সোবহান সরকারের সঙ্গে। এর পর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। নিয়মিতই পালাগান করতে শুরু করেন। তিনি লতিফ সরকার, আলেয়া বেগম, কাজল দেওয়ান, মমতাজ, আকলিমা, আব্দুর রশিদ সরকার, আব্দুল মালেক সরকার, শাহ আলম সরকার, শামসু দেওয়ান, পরশ আলী দেওয়ান, ছোট আবুল সরকার, বড় আবুল সরকার, আইনাল বয়াতী, রাজ্জাক দেওয়ান, বাউল সালাম সরকার, ফকির আবুলসহ অসংখ্য বাউলের সঙ্গে পালা গান করেছেন।

বাউল শিল্পী শেফালী সরকার দেশের বাইরে লন্ডন, সিঙ্গাপুর, মালেয়শিয়া, ভারতসহ বিভিন্ন কনসার্টে গান পরিবেশন করেছেন। তিনি বাংলাদেশ সাংবাদিক কল্যাণ সংস্থা ও মাদার ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পেয়েছেন।

বাউল শিল্পী শেফালী সরকারের এখন পর্যন্ত প্রায় ২০০-র কাছা কাছি ওডিও, সিডি ও ভিডিও ক্যাসেট বের হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- লতিফ সরকারের সঙ্গে মা-বাবার পালা, ছোট আবুলের সঙ্গে গুরু-শিষ্যের পালা, কাজল দেওয়ানের সঙ্গে হাসর-কিয়ামত, শাহ আলম সরকারের সঙ্গে কাম-প্রেম ইত্যাদি।

তার ইচ্ছা রয়েছে সেবামূলক প্রতিষ্ঠানের মাধ্যমে মানব কল্যাণে কাজ করে যাওয়া।

Print Friendly, PDF & Email

Related Posts