জাতীয় পানি ব্যবস্থাপনা ও বাপাউবো’র মতবিনিময়

জাকির হোসেন বাদশা, মতলব (চাঁদপুর) ॥ কুমিল্লা পানি ভবন শাকতলা ইঞ্জিনিয়ার ইন্সটিউট অডিটোরিয়ামে বাংলাদেশ জাতীয় পানি ব্যবস্থাপনা ফেডারেশনের ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর প্রকল্পসমুহের সুবিধা ভোগীদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গত ২০ সেপ্টেম্বর সকালে এ সভার আয়োজন করা হয়।

সভায় জাতীয় পানি ব্যবস্থাপনা ফেডারেশনের আহ্বায়ক, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা এসোসিয়েশনের সভাপতি ও মতলব উত্তর উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম. এ কুদ্দসের সভাপতিত্বে ও জাতীয় পানি ব্যবস্থাপনা ফেডারেশনের মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা এসোসিয়েশনের সাধারন সম্পাদক সরকার মো. আলাউদ্দিন সরকারের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা পুর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী বাবুল চন্দ্র শীল।

বক্তব্যে তিনি বলেন, প্রকল্পের সুবিধার্থে ও কৃষকদের সুবিধার জন্য এবং বেড়ী বাধ রক্ষায় আপনাদের সাথে আছি এবং থাকব। ভবিষ্যতে প্রকল্পের উন্নয়নে কাজ করব। সারা বাংলাদেশের কৃষক প্রতিনিধিদের সকল দাবি দাওয়া আমরা ১০০% আমলে নিয়ে কাজ করব। প্রকল্প আপনাদের, আপনারা যদি আন্তরিকভাবে প্রকল্পে স্বার্থে কাজ করেন আমি কথা দিলাম আমরা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ সবসময় আপনাদের পাশে থেকে কাজ করে যাব। এবং ২০১৪ ইং সনের নীতিমালা অনুযায়ী আপনাদের কাজ দেওয়া হবে। কিন্তু একটি কথা আপনারা বেড়ী বাঁধ দখলমুক্ত রাখুন। আগাছা মুক্ত রাখুন। পানি নিষ্কাশন খাল দখলমুক্ত রাখুন এবং সার্ভিস চার্জ আদায় করুন। পানি ব্যবস্থাপনা দলের মাসিক সভা অব্যাহত রাখুন। দেখবেন প্রকল্প ধীরে ধীরে উন্নয়নের দিকে যাবে।

প্রধান অতিথি বাবুল চন্দ্রশীল আরো বলেন, সকল দলের জাতীয় ভাবে কমিটি আছে কিন্তু পানি ব্যবস্থাপনা দলের জাতীয় ভাবে কোন কমিটি নাই। কেবল মাত্র জাতীয় ভাবে পানি ব্যবস্থাপনা ফেডারেশনের আহ্বায়ক কমিটি গঠন হয়েছে। এ কমিটি পুর্ণাঙ্গ ভাবে রূপ নেওয়ার জন্য আমরা চেষ্টা চালাচ্ছি। জাতীয় ভাবে পানি ব্যবস্থাপনা ফেডারেশনের আহ্বায়ক হয়েছেন মতলব উত্তর উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দস। তাকে সাথে নিয়ে আপনাদের সকল দাবি দাওয়া তুলে ধরব এবং বাস্তবায়ন করার চেষ্টা করব ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের তত্ত্ববধায়ক প্রকৌশলী নিজামুল হক ভূইয়া। কুমিল্লা অঞ্চলের মুখ্য সম্প্রসারণ কর্মকর্তা ইমামুর রহমান, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার, কুমিল্লা সদর উপজেলার আ’লীগের সাধারণ সম্পাদক মাসুদ হামিদ, কুমিল্লা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী খান মোজাহিদ, উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা মমিনুল ইসলাম ভূইঁয়া, জাতীয় পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সদস্য সচিব সহিদ আহম্মদ, কুষ্ঠিয়া জি.কে প্রজেক্ট ও জাতীয় পানি ব্যবস্থাপনা ফেডারেশনের যুগ্ন আহ্বায়ক নুরুল ইসলাম, রূপগঞ্জের জাতীয় পানি ব্যবস্থাপনা ফেডারেশনের যুগ্ন-আহ্বায়াক মোবারক হোসেন, রংপুর তিস্তা ব্যারেজের সভাপতি দেলোয়ার হোসেন, একলাছপুর পানি ব্যবস্থাপনা দলের সভাপতি রেহান উদ্দিন, কৃষক প্রতিনিধি ইয়াছিন মোল্লা, কাজী সালাউদ্দিন এবং সাংবাদিক একেএম গোলাম নবী খোকন ও সাংবাদিক আতিকুর রহমান দুলাল প্রমুখ।

অনুষ্ঠান শুরুতে কোরআন তিলাওয়াত করেন বাইশপুর পানি ব্যবস্থানা সমিতির সাধারন সম্পাদক খাজা আহাম্মদ।

Print Friendly

Related Posts