ধামরাইয়ে স্নোটেক্স পোশাক কারখানায় রোগ এবং পরিবেশ বিশেষজ্ঞদের তদন্ত সমাপ্ত

রাসেল হোসেন, ধামরাই থেকে: ধামরাইয়ের ডুলিভিটায় স্নোটেক্স আউটারওয়্যার লিঃ গার্মেন্ট কারখানায় অজ্ঞাত রোগে শ্রমিক অসুস্থ হয়ে পড়ার ঘটনায় ধামরাই উপজেলা মেডিক্যাল টিম, গণস্বাস্থ্য মেডিক্যাল বোর্ড ও মহাখালী রোগতত্ব, রোগ নির্ণয়, রোগ নিয়ন্ত্রক ও রোগ গবেষণা কেন্দ্র এবং পরিবেশ বিশেষজ্ঞরা পৃথকভাবে তদন্ত করেছেন।

রোববার কয়েকজন নারী শ্রমিক হঠাৎ অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মাথা ঘুরে ফ্লোরে পড়ে যান। এরপর তাদের ঘন ঘন বমি হতে থাকে। বিষয়টি কারখানা কর্তৃপক্ষ ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বেশ কটি সংস্থাকে অবহিত করেন।

এরপর আরএমও ডা.আলহাজ্ব জাকারিয়া আল আজিজের নেতৃত্বে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,ডা.মোঃ আব্দুল কাদেরের নেতৃত্বে গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল, ডা.ফারজানা আক্তারের নেতৃত্বে মহাখালী রোগতত্ব, রোগ নির্ণয়, রোগ নিয়ন্ত্রক ও রোগ গবেষণা বোর্ড এবং ডা.আহাম্মেদ সাকিবের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর সোমবার সকাল থেকে পৃথক পৃথক টিমের মাধ্যমে অসুস্থ হওয়ার কারণ নির্ণয়ে তদন্ত কাজ শুরু করেন। দীর্ঘ তিনদিন বিরতিহীনভাবে তদন্ত কাজ শুরু করার পর বুধবার দুপুর ২টার দিকে এ তদন্ত কাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

তদন্তকারি প্রতিষ্ঠানগুলো স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানের কাছে প্রতিবেদন দাখিল করবেন। উক্ত পোশাক কারখানা থেকে সংগৃহীত আলামত ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে পরীক্ষা নিরীক্ষার জন্য। পরীক্ষার পর এ ব্যাপারে প্রকৃত তথ্য জানা যাবে কি কারণে শ্রমিকরা আহত হয়েছে।

তবে প্রাথমিক পর্যায়ে তদন্ত টিম দেশের সেরা পোল্ট্রি ফার্ম আফতাব পোট্রি ফার্ম, ব্র্যাক পোল্ট্রি ফার্ম ও কাজী হ্যাচারির ডিম সহ রান্নাবান্নার কাজে ব্যবহৃত পণ্যসামগ্রী পরীক্ষা করেছেন। কারখানার কিচেন, ডাইনিং ও কারখানার শ্রমিক ফ্লোর নানাভাবে পরীক্ষা নিরীক্ষা করে সন্তোষ প্রকাশ করেন তদন্ত কজে অংশ নেয়া সংস্থাগুলোর প্রতিনিধিরা।

স্নোটেক্স আউটারওয়্যার লিঃ পোশাক কারখানার ডিজিএম এএইচএম মোঃ কামরুজ্জামান বলেন, কারখানাটি শ্রমিক ও পরিবেশ বান্ধব। এরপরও শ্রমিকদের অসুস্থ হওয়ার বিষয়টি আমাদেরকে বিচলিত করেছে। তাই আমরা সঠিক কারণ নির্ণয় করতে বিভিন্ন স্বাস্থ্যসেবা সংস্থা ও পরিবেশ অধিদপ্তরকে আহবান করেছি। ইতোমধ্যে বুধবার তদন্ত কাজ শেষ হয়েছে।

ধামরাই উপজেলা মেডিক্যাল টিমের প্রধান আরএমও ডা.আলহাজ্ব জাকারিয়া আল আজিজ বলেন,তদন্ত কাজ সমাপ্ত হয়েছে। আমার প্রতিষ্ঠানের প্রধানের কাছে (ই্উএইচও) কাছে প্রতিবেদন দাখিল করব। গবেষণাগারে আলামত পাঠানো হয়েছে। তবে আতংক হওয়ার মতো কিছু এখানে নেই।

স্নোটেক্স আউটারওয়্যার লিঃ পোশাক কারখানার সহকারি পরিচালক (অপারেশন)মোঃ জয়দুল হোসেন বলেন, আমরা স্বচ্ছ থাকতে চাই। শ্রমিকরা আমাদের সম্পদ। শ্রমিকরা সুস্থ না থাকলে উৎপাদন হবেনা।

Print Friendly

Related Posts