মানিকগঞ্জে যানবাহন সংকট, অতিরিক্ত ভাড়া আদায়

জাহিদুল হক চন্দন, মানিকগঞ্জ: কোন ঘোষণা ছাড়াই সারা দেশের মতো মানিকগঞ্জের পরিবহন বন্ধ রেখেছে মালিক সমিতি। এতে চরম ভোগান্তির শিকার হাজারো মানুষ। গণ পরিবহনের অভাবে সুবিধা ভোগী কিছু বিকল্প যানবাহন যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়ার চেয়ে কয়েকগুন বেশি ভাড়া নিচ্ছে।

যানবাহন সংকটের কারণে অতিরিক্ত ভাড়া দিয়ে অ্যাম্বুলেন্স, লেগুনা এমনকি ব্যক্তিগত গাড়ি ভাড়া করে ঢাকায় যেতে হচ্ছে ঢাকাগামী যাত্রীদের।

শুক্রবার মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, দীর্ঘ সময় অপেক্ষার পর অনেক যাত্রীকে বাড়িতে ফিরে যেতে হয়েছে। দু-একটি লোকাল গাড়ি চলাচল করলেও যাত্রীর তুলনা তা ছিল অত্যন্ত কম। এসব গাড়িতে অতিরিক্ত ভাড়া দিয়ে ঢাকাগামী যাত্রীদের সাভারের নবীনগর পর্যন্ত যেতে পেড়েছেন। বাকি পথ গাড়ি বদল করে যেতে হয়েছে।

বিকেলে বাসস্ট্যান্ড এলাকায় কথা হয় মতিউর রহমান নামের এক যাত্রীর সাথে। তিনি জানান, অতিরিক্ত ভাড়া দিয়ে টেম্পোতে মা ও শিশু সন্তানকে নিয়ে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড আসেন, যাবেন ঢাকার সাভারে। এক ঘন্টার বেশি সময় অপেক্ষার পর একটি লোকাল বাস মেলে। এসব বাস নবীনগর পর্যন্ত যাত্রী বহন করছে।

তিনি আরও বলেন, মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে নবীনগর পর্যন্ত প্রত্যেক যাত্রীর ভাড়া ৩০ টাকা হলেও ৫০ টাকা করে নেওয়া হচ্ছে। সব যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে এ সব খন্ডকালীন বাসের লোকজন।

গত শুক্রবার সকাল থেকে মানিকগঞ্জ থেকে ঢাকাগামী সব ধরণের বাস চলাচল বন্ধ ছিল। কেন্দ্রীয় টার্মিনালে এসব বাস সারি বদ্ধভাবে রাখা হয়েছে। নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা দিয়ে লোকাল বাস ও লেগুনায় যাত্রীদের চলাচল করতে দেখা গেছে।

টার্মিনালে ঢাকা যাওয়ার অপেক্ষায় থাকা যাত্রী জুয়েল রানা বলেন, দুর্ঘটনা কারো কাম্য নয়। তবে চালক কিংবা বাসের কোনো ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটে থাকলে প্রচলিত আইন আওতায় বিচার হওয়া উচিৎ। শিক্ষার্থীদের আন্দোলনে ভাঙচুরের আশঙ্কায় রাস্তায় গাড়ি নামানো হয়নি। এ ছাড়া অভ্যন্তরীণ সড়কেও খুব কম সংখ্যক বাস চলাচল করতে দেখা গেছে।

এ ব্যাপারে মানিকগঞ্জ বাস মালিক সমিতির সভাপতি জাহিদুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ঢাকায় বাস চলাচল করতে পারছে না। যানবাহন ভাঙচুরের আশঙ্কায় মালিকেরাই গাড়ি রাস্তায় নামাচ্ছেন না।

লোকাল বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়টি তাঁর জানা নেই। অতিরিক্ত ভাড়া নেওয়া হলে খোঁজ নিয়ে তা বন্ধ করা হবে।

Print Friendly

Related Posts