বাঘের সংখ্যা বাড়তে চলেছে সুন্দরবনে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ বাঘের সংখ্যা বাড়তে চলেছে সুন্দরবনে। এমনই আশা করছে বন দফতর। প্রায় তিন মাস ধরে ধরে সুন্দরবনে বাঘশুমারি চলছে। এই বাঘশুমারি প্রায় শেষের পথে। এখান থেকেই উঠে আসছে এমন তথ্য। বাঘের সংখ্যা বৃদ্ধি নিয়ে আশাবাদী পশ্চিমবঙ্গের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মণ।

খুশির খবর খুব শীঘ্রই সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৩ থেকে বেড়ে ১১০ হতে চলেছে। পশ্চিমবঙ্গের বন দফতর সূত্রেই মিলছে এই খুশির খবর। এই বছরই প্রথম ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে বাঘ গণনা হচ্ছে। সুন্দরবনের বিশাল বনভূমিতে মাঝে কোনও কাঁটা তার নেই। তাই ভারত এবং বাংলাদেশে বাঘের সংখ্যা ঠিক কত, তা নিয়ে একটা ধন্দ থেকেই যাচ্ছিল বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের বন দফতর। সেই জন্যই এই বছর এক সঙ্গে বাঘ গণনার সিদ্ধান্ত বলে জানানো হয়েছে৷

রাজ্যের বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মণ বলেন, “গত বারের বাঘ শুমারিতে সুন্দরবনে ১০৩টি বাঘের খোঁজ পেয়েছিলাম আমরা। বাঘ গণনায় বন দফতরের সঙ্গে ডব্লুডব্লুএফ কাজ করছে। এ বারেও ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে কাজ চলছে। আমি আশাবাদী বাঘের সংখ্যা আট থেকে ১০ টা বাড়তে পারে।”

একইসঙ্গে তিনি বলেন, “আমরা গণনার সময়ে ছোট বাঘগুলিকে ধরি না। শুধুমাত্র পূর্ণ বয়স্ক বাঘকেই গণনার মধ্যে আনা হয়। গত বারের ছোট বাঘগুলি এ বার বড় হয়েছে। সেই থেকেই আশা করছি বাঘের সংখ্যা বৃদ্ধি পাবে।”

Print Friendly

Related Posts