কবিকে কবিতার কাছে সৎ থাকতে হয় : জাহিদুল হক

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ষাটের দশকের অন্যতম কবি ও গীতিকার জাহিদুল হক বলেছেন , কবিকে চিরকাল নিজের কাছে এবং কবিতার কাছে সৎ থাকতে হয় । প্রচন্ড একাগ্রতা নিয়ে তাকে শুদ্ধতার পথে এগিয়ে যেতে হয়। কবির মধ্যে অসততা থাকলে তার কবিতা কখনো পূর্নাঙ্গতা লাভ করে না।

তরুন কবি শিফফাত শাহরিয়ারের মৌলিক ইংরেজী কাব্যগ্রন্থ  “ফার্স্ট সানসাইন ” এর পাঠ উন্মোচন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আজ রাজধানীর কাঁটাবন এলাকার ‘দীপনপুর’ এ কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পত্রিকাটির সম্পাদক কবি শাহীন রেজা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সওর দশকের অন্যতম কবি আলমগীর রেজা চৌধুরী , অন্যধারা সাহিত্য সংসদের নির্বাহী সভাপতি  কবি ক্যামেলিয়া আহমেদ এবং ইংরেজী দৈনিক দ্য এশিয়ান এইজ এর সহকারি সম্পাদক  কবি রফিক হাসান।

জাহিদুল হক বলেন ,ইংরেজীতে মৌলিক কবিতা রচনার ইতিহাস মাইকেল মধুসূদনের । এই ধারাটি আমরা অব্যাহত রাখতে পারিনি। শিফফাতের মতো তরুনেরা এগিয়ে এলে আমরা এই শূন্যতা পূরনে সক্ষম হবো।

কবি  আলমগীর রেজা চৌধুরী বলেন , কবিতা কোন সহজ বিষয় নয়। আজকাল কবিতার নামে এমন কিছু হচ্ছে যাকে কবিতা বলতে আমার আপওি আছে। তিনি শিফফাতের কাব্যজীবনের সাফল্য কামনা করেন।

কবি ক্যামেলিয়া আহমেদ বলেন , কবিতার মূলসূত্র হচ্ছে জীবনের সঙ্গীত। সেই সুর কবিতাতে ধারন করতে হবে। কবি রফিক হাসান বলেন, শিফফাতের কবিতায় একটি সরলতা আছে। কবিতায় তিনি বাস্তববাদী অথচ নষ্টালজিক।

সভাপতির বক্তব্যে শাহীন রেজা বলেন , কবিতার মাধ্যমে আমাদের এই বিপন্ন বিশ্বকে বাচাঁতে এগিয়ে আসতে হবে। শিফফাতের মত শিক্ষিত তরুনেরা এক্ষেত্রে অগ্রনী ভুমিকা পালন করতে পারে। তিনি বলেন ,কবিতায় শিফফাত সুন্দরের পুজারী তার এই পুজাকে সার্বজনীন করে  তুলতে হবে।

অনুষ্ঠান শেষে কন্ঠশিল্পী পথিক সবুজ,পলি রহমান  প্রমুখের সুরের মূর্জনা সকলকে মোহিত করে । সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন  রেডিও জকি আফরোজা কনা ।

Print Friendly

Related Posts