৫ আগস্ট থেকে ভোলার সর্বস্তরে একযোগে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান

রিপন শান: সারাদেশব্যাপি ছড়িয়ে পড়া মশাবাহিত মহামারি ডেঙ্গু সহ সকল রকমের পরিবেশগত বিপর্যয় থেকে সুরক্ষার জন্য কুইন আইল্যান্ড  ভোলাকে পরিষ্কার-পরিচ্ছন্ন জেলা হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে ভোলা জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগ ।

এই লক্ষ্যকে সামনে রেখে এক মহতি প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে। সভায় আগামী ৫ আগস্ট থেকে একযোগে জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস ও ব্যবসা প্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক এবং জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু।
৩ আগস্ট শনিবার সকালে ভোলা জেলা প্রশাসনের আয়োজনে, জনবান্ধব জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিকির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, ভোলা সদর উপজেলার চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন, সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, ভোলা প্রেসক্লাব সভাপতি হাবিবুর রহমান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন- সবার সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গুরোগ প্রতিরোধ করা সম্ভব। আমাদের বাড়ি, অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, নিজ নিজ এলাকা নিজেরা পরিষ্কার করতে হবে।
এসময় তিনি আরো বলেন, আগামী ৫ আগস্ট থেকে  সকল শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি-বেসরকারি অফিস, পৌরসভা থেকে শুরু করে ব্যাবসা প্রতিষ্ঠান একযোগে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করবে। যদি কেউ তার আঙিনা বা অফিস আদালত বা ব্যবসা প্রতিষ্ঠান পরিষ্কার না করে তাহলে তাকে পরিবেশ আইনে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হবে।
সভায় সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার জানান, ইতোমধ্যে ভোলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জেলায় ১০২২টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পেইন করা হয়েছে। সরকারিভাবে ১২০টি ডেঙ্গু প্রতিরোধক কিটস পাওয়া গেছে। ভোলা জেলায় এপর্যন্ত ২৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন ডাঃ মজুমদার।
Print Friendly

Related Posts