গ্রাজুয়েট প্রাইভেট প্রাকটিশনারদের যক্ষ্মা নিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টেশন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ গ্রাজুয়েট প্রাইভেট প্রাকটিশনারদের নিয়ে এক ওরিয়েন্টেশন সভার আয়োজন করা হয়। সরকারের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচীর উদ্যোগে ঢাকা আহ্ছানিয়া মিশন এর সহযোগিতায় ১৪ সেপ্টেম্বর দুপুর ২টায় আহ্ছানিয়া মিশন ক্যানসার ও জেনারেল হাসপাতাল ঢাকার উত্তরায় সেক্টর#১০ এ সভার আয়োজন করা হয়।

সভাতে বাংলাদেশে যক্ষ্মা রোগের অবস্থা ও জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচীর লক্ষ্যমাত্রা, যক্ষ্মা কি, প্রকারভেদ, কিভাবে ছড়ায়, যক্ষ্মা রোগের লক্ষণ, রোগ সনাক্তকরণ ও করনীয়, তামাকের সাথে যক্ষ্মার সম্পর্ক, যক্ষ্মা রোগ সম্পর্কে সামাজিক ধারনা এবং যক্ষ্মা নিয়ন্ত্রণে অংশগ্রহনকারীদের ভূমিকা, আইপিটি চিকিৎসা, এমডিআর টিবি কি নিয়ে আলোচনা করা হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে ডাঃ আহমেদ পারভেজ জাবীন ও বিশেষ অতিথি হিসাবে ডাঃ রেজা আহমেদ উপস্থিত ছিলেন। সভার শুরুতে সবাইকে ধন্যবাদ দিয়ে জিএফএটিএম, টিবি কন্ট্রোল প্রেগ্রাম এর- মনিটরিং এ্যান্ড ইভালুয়্যেশন অফিসার ডাঃ ফাতেমা খাঁন উক্ত ওরিয়েন্টশন সভা পরিচালনা করেন।

তিনি ঢাকা আহ্ছানিয়া মিশনের কার্যক্রম ও যক্ষ্মা রোগের চিকিৎসা কোথায় পাওয়া যায়, নিয়মিত পুরো মেয়াদের চিকিৎসা সম্পূর্ণ করা কেন জরুরী, ডট্স কি ও এর গুরুত্ব, ঔষধের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া ও করণীয় নিয়ে আলোচনা করেন।

পরিশেষে জিএফএটিএম টিবি কন্ট্রোল প্রোগ্রাম এর- একাউন্টস অফিসার মোহাম্মদ শাহাদাৎ খাঁন সকলকে ধন্যবাদ দিয়ে সভার সমাপ্ত ঘোষনা করেন।

Print Friendly

Related Posts