২১ জানুয়ারি শিল্পকলায় পদাতিকের `গুণজান বিবির পালা’

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ২১ জানুয়ারি’২০২০ পদাতিক নাট্য সংসদের ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৮ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি তে পদাতিকের প্রতিষ্ঠা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামি ২১ জানুয়ারি ২০২০ সন্ধ্যা ৬ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সাংষ্কৃতিক ব্যক্তিদের উপস্থিতিতে আড্ডা, স্মৃতিচারণ, চা-চক্র এবং সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে গুণজান বিবির পালা’ প্রতিষ্ঠাবাষির্কী বিশেষ মঞ্চায়ন।

গুণজান বিবির পালার বিস্তারিত-
রচনা ও নির্দেশনা দিয়েছেনঃ সায়িক সিদ্দিকী।

মঞ্চ-সঞ্জীব কুমার দে, আলো-আতিকুল ইসলাম জয়, পোশাক,দ্রব্য ও কোরিওগ্রাফি- সাঈদা শামছি আরা, সঙ্গীত-হুমায়ন আজম রেওয়াজ,জামান,অমল,ফয়েজ। প্রযোজনা অধীকর্তা- সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

অভিনয়ে- মমিনুল হক দীপু, মশিউর রহমান, সাঈদা শামছি আরা, শাখাওয়াত হোসেন শিমুল, সালমান শুভ, ইকরাম, চমক, শরীফুল ইসলাম, মোঃ ইমরান, জিতু, জবা, জীবন, শোভন, প্রান্ত, রোজা ।

নাটকে অনেকটা অংশ আমরা ঐতিহ্যবাহী পালার আঙ্গিকে করার চেষ্টা করেছি। যে পালা থাকে গ্রামের আসরে আসরে বয়াতিদের এক শৈল্পিক নাট্য বয়ান। একটি থিয়েটার দল যারা কিনা বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে পথচলা দীঘৃদিনের। সেই দলের প্রধান, নাটক প্রেমিক। নাটকের জন্য সর্বো”চ ত্যাগ করতে রাজী তিনি। দলটির একটি নাটক পালা” আকারে মঞ্চায়ন করা হবে, যা সাত ভাই চম্পা অবলম্বনে “ গুণজান বিবির পালা” নামে দর্শকদেও কাছে মঞ্চায়িত হবে। তবে এ কার গল্প তুলে ধরা হল আপনাদেও কাছে? এ কোন “ গুণজান” এসে দাড়ালো আপনাদের মাঝে?

Print Friendly

Related Posts